Home / খেলাধুলা / ভারতকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

ভারতকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

শেরপুর ডেস্ক: নেপালে হওয়া সাফ অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপে ভারতকে ৩-১ গোলে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই ফাইনাল নিশ্চিত করল বাংলাদেশ। স্বাগতিক নেপালকে ২-০ গোলে হারিয়ে আসর শুরু করেছিল লাল-সবুজরা। সে ম্যাচে জোড়া গোল করা সুরভী আকন্দ প্রীতি ভারতের বিপক্ষেও লক্ষ্যভেদ করেন। বাকি দুই গোল করেছেন আলপি আক্তার ও অর্পিতা বিশ্বাস।

কিক-অফের পর আক্রমণ-পাল্টা আক্রমণে খেলা হয়েছে। এ সময় পাসিং ফুটবলে মাঝ মাঠ দখলে রাখলেও ভারত পাল্টা আক্রমণে সুযোগ খুঁজেছে। বিশেষ করে ডান দিক দিয়ে নিরা চানু বারবার আক্রমণে যাওয়ার চেষ্টা করলেও বাংলাদেশ রক্ষণ দৃঢ়তার সঙ্গে সবকিছু সামলেছে।

ম্যাচের নবম মিনিটে বক্সের বাইরে থেকে আলপি আক্তারের ফ্রি-কিক ভারতীয় রক্ষণে প্রতিহত হয়। ফিরতি প্রচেষ্টায় এ ফরোয়ার্ডের শট ভারতীয় গোলরক্ষক সরাজমুনি কুমারীর হাতে লেগে জালে জড়ায় (১-০)। ১৯ মিনিটে ডান দিক দিয়ে ভারত ভালো একটি সম্ভাবনা জাগিয়েছিল। কিন্তু নিরা চানুর শট গ্রিপে নিয়েছেন গোলরক্ষক ইয়ারজান বেগম। ৩৩ মিনিটে ভারতের আরেকটি প্রচেষ্টা রুখে দিয়েছেন বাংলাদেশ গোলরক্ষক।

বিরতির পর বাংলাদেশ রক্ষণে প্রচণ্ড চাপ তৈরি করে ভারত, বিপরীতে খোলসবন্দি হয়ে যায় বাংলাদেশ। ৪৯ মিনিটে ভারতীয়দের প্রেসিংয়ে বাংলাদেশ রক্ষণ ও গোলরক্ষকের মাঝে ভুল বোঝাবুঝিতে শঙ্কা জেগেছিল। গোলরক্ষক ইয়ারজান বেগম বল ক্লিয়ার করে বিপদ সামাল দেন। ৫২ মিনিটে এলিনা দেবীর ফ্রি-কিকে বক্সে সৃষ্ট জটলা সভিতা রানীর শট ক্রসবারে প্রতিহত হয়। দুই মিনিট পর অবশ্য চাপ ধরে রাখার সুফল তোলে ভারত। ডান দিক থেকে আনুশকা কুমারীর শটে ফ্লাইট মিস করেন গোলরক্ষক ইয়ারজান বেগম, বল দূরের পোস্টে লেগে জালে জড়ালে সমতায় আসে ভারত (১-১)।

প্রতিযোগিতায় প্রথম গোল হজমের পর স্বাভাবিক খেলায় ফিরে আসে বাংলাদেশ। ৬৭ মিনিটে আলপি আক্তারের ফ্রি-কিকে অর্পিতা বিশ্বাসের হেড ভারতীয় গোলরক্ষক সরাজমুনি কুমারী দারুণ দক্ষতায় গ্রিপে নিয়েছেন। ৭৭ মিনিটে ভারতের হয়ে সমতাসূচক গোল করা আনুশকার জোড়ালো শট কর্ণারের বিনিময়ে রক্ষা করেন বাংলাদেশ গোলরক্ষক। ৭৯ মিনিটে বক্সের বাইরে বল ধরা সুরভী আকন্দ প্রীতি দুই ডিফেন্ডারের মাঝ দিয়ে বক্সে ঢুকে দূরের পোস্ট দিয়ে বল জালে পাঠিয়ে স্কোরলাইন ২-১ করেন। ৮৯ মিনিটে কর্নার থেকে পাওয়া বলকে বক্সের মধ্যে থেকে জালে পাঠান বাংলাদেশ অধিনায়ক অর্পিতা বিশ্বাস (৩-১)। পরের মিনিটে মৌমিতা খাতুনের জোড়ালো শট ফিস্ট করে ব্যবধান বড় হতে দেননি ভারতীয় গোলরক্ষক নুরাজমুনি কুমারী।

শুক্রবার প্রাথমিক পর্বের শেষ ম্যাচে ভুটানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। আরেক ম্যাচে ভারত খেলবে নেপালের বিপক্ষে। সে ম্যাচ আরেক ফাইনালিস্ট নির্ধারণ করবে।

Check Also

নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ

শেরপুর নিউজ ডেস্ক: নেপালের বিপক্ষে ব্যাটিং বিপর্যয়ে পড়ে মাত্র ১০৬ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five − 1 =

Contact Us