Home / খেলাধুলা / বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ মুশতাক

বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ মুশতাক

শেরপুর ডেস্ক: পাকিস্তানের স্পিনার মুশতাক আহমেদকে বাংলাদেশ জাতীয় দলের নতুন স্পিন বোলিং কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। সাবেক এই লেগ স্পিনার ১৯৯২ সালে ওয়ানডে বিশ্বকাপজয়ী পাকিস্তান দলের সদস্য ছিলেন। জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ সামনে রেখে এই মাসের শেষ দিকে প্রস্তুতি ক্যাম্প করবে বাংলাদেশ। তার আগেই দলের সঙ্গে যোগ দেবেন তিনি।

আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ পর্যন্ত নাজমুল হোসেন শান্তদের সঙ্গে কাজ করবেন পাকিস্তানের সাবেক স্পিনার। মঙ্গলবার (১৬ এপ্রিল) বাংলাদেশ ক্রিকেট বোর্ড এক বিজ্ঞপ্তিতে এই কথা জানায়।

৫৩ বছর বয়সী মুশতাক নতুন দায়িত্ব নিয়ে এক প্রতিক্রিয়ায় জানান, ‘স্পিন বোলিং কোচ হিসেবে বাংলাদেশ ক্রিকেট দলের অংশ হতে পারা আমার জন্য সম্মানের। আমি এই দায়িত্ব পালনে অধীর অপেক্ষায় আছি এবং খেলোয়াড়দের মাঝে আমার অভিজ্ঞতা বিলিয়ে দিতে চাই। আমি সবসময় বিশ্বাস করি তারা অন্যতম সেরা বিপদজনক দল। তারা যে কাউকে হারাতে পারে। কারণ তাদের সামর্থ্য আছে, তাদের প্রতিভা আছে। আমি এই বিশ্বাস তাদের মাঝে রোপণ করতে চাই। দলটির সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে আমি খুবই রোমাঞ্চিত।’

পাকিস্তানের ১৯৯২ বিশ্বকাপ জয়ের নায়কদের একজন মুশতাক। টেস্ট ক্রিকেটেও বল হাতে তিনি ছিলেন সফল। দারুণ কিছু ম্যাচ জেতানো পারফরম্যান্স তার আছে। ৫২ টেস্ট খেলে ১৮৫ উইকেট নিয়েছেন তিনি, ১৪৪ ওয়ানডে খেলে উইকেট ১৬১ টি। পরে সাকলায়েন মুশতাকের উত্থান ও নিজের চোটাঘাত মিলিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষটা তার ভালো হয়নি। তবে কাউন্টি ক্রিকেটে অসাধারণ পারফরম্যান্স করে গেছেন মৌসুমের পর মৌসুম। প্রথম শ্রেণির ক্রিকেটে ৩০৯ ম্যাচ খেলে তার উইকেট ১ হাজার ৪০৭টি। ইনিংসে চার উইকেট নিয়েছেন ১০৪ বার, ম্যাচে ১০ উইকেট ৩২ বার।

খেলা ছাড়ার পর কোচ হিসেবেও দ্রুতই বিশ্ব ক্রিকেটে সমাদৃত হতে থাকেন মুশতাক। ২০০৮ সালে ইংল্যান্ডের স্পিন বোলিং কোচের দায়িত্ব নেন, যে দায়িত্বে ছিলেন তিনি ৬ বছর ধরে। পরে ওয়েস্ট ইন্ডিজ ও নিজ দেশ পাকিস্তানের স্পিন বোলিং কোচ হিসেবে কাজ করেন। পাকিস্তানের বোলিং পরামর্শকও ছিলেন তিনি আরেক দফায়। এছাড়াও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে নানা দলের পালন করেছেন স্পিন কোচ ও পরামর্শকের দায়িত্ব।

Check Also

মধ্যরাতে দেশ ছাড়লো বাংলাদেশ দল

শেরপুর নিউজ ডেস্ক: আগামী ২ জুন বিশ্বকাপ শুরু হলেও বাংলাদেশের বিশ্বকাপ শুরু হবে ৮ জুন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 + sixteen =

Contact Us