সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / চূড়ান্ত তালিকা প্রকাশ, ভোটার বাড়ল ২৭ লাখ

চূড়ান্ত তালিকা প্রকাশ, ভোটার বাড়ল ২৭ লাখ

শেরপুর নিউজ ডেস্ক: হালনাগাদ ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। কমিশনের দেয়া তথ্যমতে, দেশে এখন মোট ভোটার ১২ কোটি ১৮ লাখ ৫০ হাজার ১৬০ জন। শনিবার (২ মার্চ) এ তালিকা প্রকাশ করা হয়।

ইসি জানিয়েছে, হালনাগাদ ভোটার তালিকা অনুযায়ী দেশে পুরুষ ভোটার ৬ কোটি ২১ লাখ ৪৪ হাজার ৫৮৭ জন আর নারী ভোটার ৫ কোটি ৯৭ লাখ ৪ হাজার ৬৪১ জন। আর হিজড়া ভোটার রয়েছেন ৯৩২ জন।

গত এক বছরে দেশে ভোটার বেড়েছে প্রায় ২৭ লাখ। বৃদ্ধির হার ২ দশমিক ২৬ শতাংশ। পুরুষ ও নারী ভোটারের পার্থক্যও বেড়েছে।

ইসি জানায়, ২০২৩ সালে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম হাতে নেয়া হয়, যা সম্পন্ন হয় চলতি বছর ফেব্রুয়ারিতে। এতে ভোটার সংখ্যা দাঁড়ায় ১২ কোটি ১৮ লাখ ৫০ হাজার ১৬০ জনে। আর ২০২৩ সালের মার্চে ভোটার সংখ্যা ছিল ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন। অর্থাৎ এক বছরে ভোটার বেড়েছে ২৬ লাখ ৯৮ হাজার ৭২০ জন।

গত এক বছরে পুরুষ ও নারী ভোটারের ব্যবধানও বেড়েছে। বেড়েছে হিজড়া ভোটারও। বর্তমানে পুরুষ ভোটার ছয় কোটি ২১ লাখ ৪৪ হাজার ৫৮৭ জন, নারী পাঁচ কোটি ৯৭ লাখ ৪ হাজার ৬৪১ জন এবং হিজড়া ভোটার ৯৩২ জন। গত বছর পুরুষ ভোটারের সংখ্যা ছিল ছয় কোটি চার লাখ ৪৫ হাজার ৭২৪, নারী পাঁচ কোটি ৮৭ লাখ ৪ হাজার ৮৭৯ এবং হিজড়া ৮৩৭।

এর আগে চলতি বছরের ২১ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করে ইসি। তখন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, খসড়া তালিকায় ১২ কোটি ১৭ লাখ ৭৫ হাজার ৪৫০ জন ভোটার রয়েছেন।

আইন অনুযায়ী, প্রতিবছর ২ জানুয়ারি ভোটার তালিকার খসড়া প্রকাশ করার কথা। তবে এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে এ তারিখ পিছিয়ে ২১ জানুয়ারি নির্ধারণ করে কমিশন। এর আগের সংসদ নির্বাচনের কারণে ২০১৯ সালেও কিছুটা পিছিয়ে ১৫ জানুয়ারি খসড়া প্রকাশ করা হয়েছিল।

ইসি কর্মকর্তারা জানান, ভোটার তালিকা হালনাগাদের অংশ হিসেবে ২০২২ সালে ১৫-১৭ বছর বয়সী এবং ভোটারযোগ্য বাদ পড়া নাগরিকের তথ্য সংগ্রহ করে কমিশন। এর মধ্যে ২০২৩ সালে যুক্ত হওয়া নতুন ভোটাররা দ্বাদশ সংসদ নির্বাচনে ভোট দেয়ার সুযোগ পেয়েছেন।

Check Also

সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানে দরপত্র কিনেছে ৭ কোম্পানি

শেরপুর নিউজ ডেস্ক: বিদু্যৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, বঙ্গোপসাগরে তেল-গ্যাস অনুসন্ধানে আন্তর্জাতিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × one =

Contact Us