সর্বশেষ সংবাদ
Home / কৃষি / বাঁশফল থেকে উৎপাদন হচ্ছে চাল!

বাঁশফল থেকে উৎপাদন হচ্ছে চাল!

শেরপুর নিউজ ডেস্ক: বাঁশ ফলের বীজ থেকে চাল উৎপাদন করে তাক লাগিয়ে দিয়েছেন দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার এলুয়াড়ী ইউনিয়নের পাকাপান গ্রামের যুবক সাঞ্জু রায় (২৫)। এই চাল খাওয়ার পাশাপাশি বিক্রিও করছেন তিনি।

খোঁজ নিয়ে জানা যায়, বাড়ির পাশের বাঁশঝাড় থেকে বীজ সংগ্রহ করে প্রথমে পানিতে ধুয়ে রোদে শুকাতে দেন তিনি। এরপর সেগুলো শুকিয়ে গেলে ধানের মতোই মিলে ভাঙিয়ে আনেন সাঞ্জু। বাঁশফল থেকে চাল উৎপাদন করার বিষয়টি ইতোমধ্যে এলাকায় ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি করেছে।

সাঞ্জু রায়ের প্রতিবেশী মিনতি রানী জানান, বিষয়টিকে প্রথমে পাগলামি ভাবলেও পরে দেখা তিনি তাজ্জব হন। বর্তমানে এটি এলাকায় ব্যাপক সাড়া ফেলেছে।

এ বিষয়ে সাঞ্জু রায় বলেন, এক মাস আগে পাশের গ্রামের কালী চন্দ্র রায় (৭০) নামে একজন আমাকে বাঁশের বীজ থেকে দানা সংগ্রহ করে খাওয়ার বিষয়টি জানান। তার কথামতো আমি প্রথমে নিজে খাই এবং ভালো লাগলে পরিবারকেও খাওয়াই। এরপর থেকে নিজেরা খাওয়ার পাশাপাশি এই চাল ৪০ টাকা কেজি দরে বিক্রিও করছি।

তিনি জানান, দিনভর কাজ করলে ২০ কেজির মতো বীজ সংগ্রহ করা সম্ভব হয়।

এ বিষয়ে ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) আঞ্চলিক কার্যালয় রংপুরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. রকিবুল হাসান জানান, বাঁশের বীজ থেকে চাল উৎপাদন হয় এই প্রথম জানলাম। এটি গবেষণার বিষয়। এটা নিয়ে আমরা শিগগিরই কাজ শুরু করব।

Check Also

রেডিয়েশন প্রয়োগে ঘরেই সংরক্ষণ করা যাবে পেঁয়াজ

শেরপুর নিউজ ডেস্ক: পেঁয়াজ সংরক্ষণে গবেষণায় সাফল্য পেয়েছে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)। বিজ্ঞানীদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 2 =

Contact Us