Home / বগুড়ার খবর / শেরপুর / শেরপুরে ভালবাসার ছাদবাগানে আছে সৌন্দর্য,পুষ্টি, ছায়া সবই

শেরপুরে ভালবাসার ছাদবাগানে আছে সৌন্দর্য,পুষ্টি, ছায়া সবই

শেরপুর নিউজ ডেস্ক: বগুড়ার শেরপুরে চাকরিজীবি এক দম্পতির হৃদয় নিঙরানো ভালবাসা দিয়ে গড়া ভালবাসার ছাদবাগানে আছে পুষ্টি, সৌন্দর্য, ছায়া সবই। বহুতল ভবনের ছাদে গড়ে তোলা এমন ছাদবাগানে যেমন মিলছে পারিবারিক পুষ্টির চাহিদা তেমনি ভবনের তাপমাত্রা কমিয়ে শান্তির পরশ ছড়িয়ে দেয়া সবুজের সমারোহ নজর কেড়েছে অনেকের।

২০২১ সালের মাঝামাঝি সময়ে বগুড়া পল্লী উন্নয়ন একাডেমীর উপ-পরিচালক দম্পতি মাশরুফা তানজীন ও ডা. মো. রিয়াজুল ইসলাম তাদের বাড়ির ৫ম তলার ছাদে এই ছাদ কৃষি শুরু করেন। মাত্র কয়েকটি ফলজ গাছ দিয়ে যাত্রা শুরু হলেও বর্তমানে তা শতাধিক দেশজ ও বিদেশী জাতের ফলজ, বনজ, ভেষজ পুর্ণাঙ্গ ছাদবাগানে পরিণত হয়েছে। রয়েছে নানা প্রজাতির বাহারী রংয়ের ফুল, ফল ও সবজির সমারোহ। ভালবেসে তারা এর নাম দিয়েছে ভালবাসার ছাদ কৃষি।

বগুড়া পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ) এর উপ পরিচালক মাশরুফা তানজীন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন এক ইঞ্চি জায়গাও খালি রাখা যাবে না। তাছাড়া আমাদের বাসাটি ভবনের টপফ্লোর (৫ম তলায়) হওয়ায় গ্রীস্মকালে প্রচন্ড গরমও লাগতো। পতিত পড়ে থাকা ২২০০ বর্গফুটের ছাদের যথাযথ ব্যবহার ও গরম কমানোর জন্য ছাদ কৃষির পরিকল্পনা করি। দুই বছরে ছাদবাগানে গাছের সংখ্যা যেমন বেড়েছে। তেমনি সবুজ পরিবেশে অক্সিজেনের সরবরাহ বৃদ্ধি হওয়ায় ভবনে আগের মতন গরম আর লাগছে না।

তিনি আরো জানান, আমার সবুজ দেখতে খুব ভালো লাগে, তাই ছাদে গিয়ে সবুজ গাছ ও গাছের ফল দেখে তৃপ্তি পাই। নিজের হাতে লাগানো গাছ থেকে ফল সংগ্রহ করে খাওয়ার মজাই আলাদা। তাছাড়া এই ফল প্রতিবেশি, সহকর্মী ও অতিথিদের দিয়েও মজা পাওয়া যায়।

আরডিএর উপ পরিচালক ডা. মো. রিয়াজুল ইসলাম জানান, ছাদবাগানে দার্জিলিং চায়নাসহ বিভিন্ন জাতের কমলা, ভিয়েতনাম, বারি-১ মরক্কোসহ বিভিন্ন জাতের মাল্টা, থাই, গোল্ডেন, মাধুরি,ষ্টবেরিসহ বিভিন্ন জাতের পেয়ারা, বারোমাসি আমড়া, লাল ও সবুজ আপেল, সুপার ভাগুয়া আনার, বিভিন্ন জাতের বরই, কদবেল, মালবেরী, জ্যামাইক্যান চেরি, মিষ্টি তেতুঁল, থাই ও মিষ্টি করমচা, থাই আমলকি, মিষ্টি জলপাই, বারি-১১, কার্টিমন ও তিন স্বাদের আমল, গোল ও লম্বা সফেদা, শরিফা, সাদা গোলাপী ও হলুদ রংয়ের ড্রাগন, মিষ্টি আঙ্গুর, মিষ্টি কামরাঙা, অ্যাভোকাডো, অরবরই, থাই জাম্বুরয়া, সাদা জাম, জামরুল, ত্বীন ফল, লেবু ও ষ্ট্রবেরী গাছ লাগানো হয়েছে। এবং এগুলো থেকে দুই তিন বার করে ফলও সংগ্রহ করা হয়েছে। এছাড়া বিভিন্ন রকমর ফুল ছাড়াও সবজি ও মশলা জাতীয় ফসলের মধ্যে বেগুন, বারোমাসি সিম, টমেটো, ফুলকপি, বাঁধা কপি, ব্রোকলি, পেয়াঁজ, মরিচ, আদা, পুইপাক, কুমড়া ও শসারও চাষ করে সফলতা পাওয়া গেছে। এসব বিভিন্ন প্রজাতির গাছ দেশের বিভিন্ন স্থান থেকে এবং অনলাইনে অর্ডার দিয়েও সংগ্রহ করা হয়েছে।

তিনি আরো জানান, বর্তমানে তাদের ভালবাসার ছাদ কৃষি দেখে আশে পাশের অনেকেই অনুপ্রাণিত হচ্ছেন এ ধরনের বাগান ছাদে করার জন্য। তারা ছুটির দিনে এবং অফিস সময়ের পরে ছাদে গাছগুলোর পরিচর্যা করে থাকেন। এ কাজে তাদের মেয়ে ওয়ারিসা ও ছেলে অফিফও বাবা-মায়ের কাজে সহযোগিতা করে থাকেন। পানির অপচয় রোধ ও নির্ধারিত সময়েই পরিমিত পানি সেচ নিশ্চিত করার জন্য তারা টাইমারযুক্ত ড্রিপ ইরিগেশন প্রযুক্তির ব্যবহার করেছেন। যাতে সঠিক সময়ে সঠিক পরিমাণ পানি পাচ্ছে গাছগুলো। এছাড়া ছাদের এক কোণায় দেশীয় মুরগীও পালন করা হচ্ছে।

সবমিলিয়ে ছাদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করে একদিকে পারিবারিক পুষ্টির চাহিদা নিশ্চিত করা অন্যদিকে বৈশি^ক উষ্ণায়ন প্রতিরোধ আদর্শ হতে পারে আরডিএর উপ-পরিচালক দম্পত্তির এই ভালবাসার ছাদ বাগানটি।

Check Also

শেরপুরে ছাত্রলীগ নেতা হাবলু ও রুবেলের ২১ তম মৃত্যুবার্ষিকী পালিত

শেরপুর নিউজ: বগুড়ার শেরপুর উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মনোয়ার রহমান হাবলু ও শহর ছাত্রলীগ নেতা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + 16 =

Contact Us