Home / দেশের খবর / তাপদাহে দেশে লবণ উৎপাদনে রেকর্ড

তাপদাহে দেশে লবণ উৎপাদনে রেকর্ড

শেরপুর নিউজ ডেস্ক: সারাদেশে চলছে তাপদাহ। এতে জনজীবন অতিষ্ঠ হলেও বেড়েছে লবণ উৎপাদন। মৌসুম শেষ হওয়ার সপ্তাহ দুয়েক আগেই এবার লবণের উৎপাদন ৬৩ বছরের আগের রেকর্ড ছাড়িয়ে গেছে। এখন পর্যন্ত উৎপাদন হয়েছে ২২ লাখ ৩৪ হাজার ৬৫৮ টন। আগের বছরও রেকর্ড গড়ে লবণ উৎপাদন হয়েছিল ১৯ লাখ ১৭ হাজার ৫৯৮ টন। লবণ খাতের দেখভালকারী সরকারি সংস্থা বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) সূত্র এসব তথ্য জানিয়েছে।

বিসিক সূত্র জানায়, রোববার ঢাকা, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, পটিয়া, কক্সবাজার, খুলনা, ঝালকাঠি ও চাঁদপুর– এই আটটি জোনে উৎপাদন হয় ৩৮ হাজার ৯৭০ টন লবণ। গত বছরের একই দিনে উৎপাদন ছিল ৩০ হাজার ৮৯৫ টন। এবার এক লাখ টন লবণ উৎপাদন হওয়ার আশা করছে সংস্থাটি। মে মাসের মাঝামাঝি সময়কে চলতি মৌসুমের শেষ ধরে এই হিসাব করা হয়েছে।

কক্সবাজারের টেকনাফ উপজেলা লবণ চাষি কল্যাণ সমিতির সভাপতি মোহাম্মদ শফিক মিয়া বলেন, জানুয়ারির অর্ধেক পর্যন্ত লবণ উৎপাদন তেমন হয়নি; কিন্তু এখন বেশি হচ্ছে। কারণ খরা খুব বেশি। আরও ১০ থেকে ১৫ দিন এমন খরা থাকলে লবণ উৎপাদন বাড়বে।

বিসিকের উপমহাব্যবস্থাপক ও লবণ সেলের প্রধান সরোয়ার হোসেন সমকালকে বলেন, চলমান তাপদাহ লবণ উৎপাদনের সহায়ক। এ ছাড়া ঝড়বৃষ্টি হয়নি। এসব কারণে এবার লবণ উৎপাদন বেড়েছে। গত বছর ভালো দাম পাওয়ায় চাষি ও জমি উভয়ই বেড়েছে। চাষি পর্যায়ে এ বছর ক্রুড লবণের মণপ্রতি গড় মূল্য ৩১২ টাকা; গত বছর যা ছিল ৪২০ টাকা।

তিনি আরও জানান, আটটি লবণ জোনে এবার চাষ করেছেন ৪০ হাজার ৬৯৫ জন, যা গত বছরের ৩৯ হাজার ৪৬৭ জনের চেয়ে ১ হাজার ২২৮ জন বেশি। একই সঙ্গে বেড়েছে লবণের আবাদি জমির পরিমাণও। এবার চাষ হয়েছে ৬৮ হাজার ৩৫৭ একর জমিতে, যা গতবারের ৬৬ হাজার ৪২৪ একরের তুলনায় ১ হাজার ৯৩৩ একর বেশি।

Check Also

বায়তুল মোকাররমে ঈদুল আজহার প্রথম জামাত অনুষ্ঠিত

শেরপুর নিউজ ডেস্ক: জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদুল আজহার প্রথম জামাত অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৭ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + one =

Contact Us