সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / এলপিজির দাম কমেছে ৯৩ টাকা

এলপিজির দাম কমেছে ৯৩ টাকা

শেরপুর ডেস্কঃ তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম আরও এক দফায় কমেছে। ১২ কেজি সিলিন্ডারের দাম কমেছে ৯৩ টাকা কমেছে। প্রতি কেজিতে কমেছে সাত টাকা ২৩ পয়সা। সেই সঙ্গে গাড়িতে ব্যবহৃত অটোগ্যাসের দামও কমানো হয়েছে। এই নিয়ে পর পর দুই দফায় এলপি গ্যাসের দাম কমল। নতুন দাম আজ বৃহস্পতিবার (২ জুন) সন্ধ্যা ছয়টা থেকেই কার্যকর হবে।

বৃহস্পতিবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) অনলাইনে আয়োজিত সংবাদ সম্মেলনে জুন মাসের জন্য এই নতুন দাম ঘোষণা করা হয়। সংবাদ সম্মেলনে বিইআরসি চেয়ারম্যান আব্দুল জলিল, সচিব খলিলুর রহমান খান, সদস্য মকবুল-ই ইলাহি, বজলুর রহমান, আবু ফারুক উপস্থিত ছিলেন।

বিইআরসি চেয়ারম্যান বলেন, বিইআরসির নির্ধারিত দামের বাইরে কেউ ভোক্তাদের কাছে বেশি দামে এলপিজি বিক্রি করলে ভোক্তা অধিদপ্তরে অভিযোগ দিন অথবা আমাদের জানান। অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। ইতোমধ্যে ভোক্তা অধিদপ্তর বেশ কিছু অভিযান চালিয়েছে। মার্কেটে আমাদের মনিটরিং অব্যাহত আছে।

সংবাদ সম্মেলনে বলা হয়, সৌদি সিপি অনুসারে প্রোপেন ও বিউটেনের দাম প্রতি টন যথাক্রমে ৮৫০ ডলার থেকে কমে ৭৫৯ এবং ৮৬০ থেকে কমে ৭৫০ ডলার হয়েছে। প্রোপেন ও বিউটেনের মিশ্রণ অনুপাত ৩৫:৬৫ বিবেচনায় জুন মাসের জন্য এই নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে। জুন মাসের জন্য প্রতি কেজি এলপিজির দাম নির্ধারণ করা হয়েছে ১০৩ টাকা ৫২ পয়সা। মে মাসে এর দাম ছিলো ১১১ টাকা ২৬ পয়সা। একইভাবে ১২ কেজি সিলিন্ডারের দাম ঠিক করা হয়েছে এক হাজার ২৪২ টাকা- যা মে মাসে এক হাজার ৩৩৫ টাকা ছিলো। বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত (রেটিকুলেটেড) এলপিজির দামও কমানো হয়েছে। প্রতি কেজি ১০৮ টাকা ০২ পয়সা থেকে কমিয়ে ১০০ টাকা ২৯ পয়সা করা হয়েছে।

এছাড়া সাড়ে পাঁচ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই কমানো হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। জুন মাসের জন্য অটোগ্যাসের দাম প্রতি লিটার ৬২ টাকা ২১ পয়সা থেকে কমিয়ে ৫৭ টাকা ৯১ পয়সা করা হয়েছে।

রাশিয়া-ইউক্রেন সংকটের কারণে আন্তর্জাতিক বাজারে জ্বালানির বাজার অস্থির হয়ে উঠেছে। এর প্রভাবে জ্বালানি তেল, এলএনজি ও এলপিজির দাম প্রথম দিকে বাড়লেও এখন আবার নিচের দিকে নামছে। তারই প্রভাব পড়ছে দেশের বাজারে।

Check Also

পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ

শেরপুর ডেস্কঃ একটি ‍দুর্ঘটনার পর পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করা হয়েছে। সোমবার …

Leave a Reply

Your email address will not be published.

5 × one =

Contact Us