Home / ছবি কথা / পৃথিবীর সবচেয়ে দামি আম চাষ করছেন বগুড়ার এসপি

পৃথিবীর সবচেয়ে দামি আম চাষ করছেন বগুড়ার এসপি

শেরপুর নিউজ ডেস্কঃ বগুড়ায় বিরল সূর্য ডিম আম চাষ আর ছাদ বাগান করে নজর কেড়েছেন পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী। পৃথিবীর সবচেয়ে দামি ও পুষ্টিসমৃদ্ধ আমের প্রজাতি হিসেবে পরিচিত মিয়াজাকি বা সূর্য ডিম আম পুলিশ লাইন্স চত্তরে চাষ করেছেন তিনি। টকটকে লাল রঙ ও আকারে বড় হওয়ায় এই আম ‘এগ অব দ্য সান’ বা ‘সূর্য ডিম’ নামে পরিচিত।

এ দিকে, বগুড়া জেলা পুলিশ অফিসেও ছাদ বাগান করে সাড়া ফেলে দিয়েছেন তিনি। এই ছাদ বাগানে দেড়শ’ প্রজাতির সাড়ে তিনশ’ গাছ লাগিয়েছেন তিনি। আর পুলিশ লাইন্স চত্তরে আড়াই বিঘা পতিত জমিতে চাষ করেছেন বিরল প্রজাতি লাল লাল সূর্যডিম আমসহ অন্যান্য ফলদ গাছ। সূর্যডিম আম গাছের চারা লাগিয়ে এখন ফলন তোলার অপেক্ষায় আছেন সফল এ বাগানি।

জানা যায়, জাপানের মিয়াজাকি অঞ্চলে প্রথম চাষাবাদ হয় এ আমের। তাই অঞ্চলের নামানুসারে এর নাম হয় মিয়াজাকি ম্যাংগো। বাংলাদেশে এটিকে সূর্যডিম বা লাল আমও বলা হয়ে থাকে। বিশ্বের অন্যান্য আমের চেয়ে এ আমের বাজার মূল্য যেমন বেশি তেমনি পুষ্টিগুণও অনেক।

পুলিশ সুপার বলেন,২০২১ সালের অক্টোবরে সূর্যডিম আমের চারা সংগ্রহ করেন তিনি। এরপর পুলিশ লাইন্সে পতিত জমিতে এই আমের চাষ শুরু করেন তিনি। চলতি বছরে ভালো ফলন হয়েছে। এ আমের বাজার মূল্য ও চাহিদা দিন দিন বাড়বে। আগে এই আমের দাম ছিল ৮ হাজার টাকা কেজি। কিন্তু এখন এই আমের দাম অনেক কমেছে।

পুলিশ সুপার বলেন, বগুড়াতেই এখন বিভিন্ন নার্সারিতে সূর্যডিম আমের চারা পাওয়া যায়। তিনিও বগুড়া থেকেই এই আমের চারা সংগ্রহ করে চাষ করেছেন। তিনি বলেন, সূর্যডিম আম আর মিয়াজাকি আমের মধ্যে কিছুটা পার্থক্য রয়েছে। সূর্যডিম আম গোলাকার হয় এবং মিয়াজাকি আম কিছুটা লম্বা হয়। তবে এই দুটি আমই জাপানি প্রজাতির। তিনি বলেন, প্রধানমন্ত্রীর আহবানে সাড়া দিয়ে ও পুলিশ প্রধানের নির্দেশে পুলিশ বিভাগের পতিত জমি ও পুলিশ অফিসের খোলা ছাদে এ ধরনের বাগান করা হচ্ছে। এই ধারাবাহিকতায় বগুড়ায় এ ধরণের চাষাবাদ করা হয়েছে।

কৃষিবিদবিদরা জানান, বাংলাদেশের পূর্ব-দক্ষিণের পার্বত্য অঞ্চলে প্রথম চাষ শুরু হয় বিশ্বের সবচেয়ে দামী এই আমের। যার প্রতি কেজি খুচরা বাজারে ১০০০ টাকায় বিক্রি হচ্ছে। এক সময় এই আম কেজি প্রতি বিক্রি হতো ৮ হাজার টাকায়।
কৃষিবিদরা জানান,দামী এই আমটি বাংলাদেশের কোন জাত নয়। আমটি জাপানি প্রজাতির বলে জানিয়েছেন কৃষি কর্মকর্তারা। এই আমের গড়ন সাধারণ আমের চাইতে বড় ও লম্বা, স্বাদে মিষ্টি এবং আমের বাইরের আবরণ দেখতে গাঢ় লাল অথবা লাল-বেগুনির মিশ্রণে একটি রঙের। একেকটি আমের ওজন হয় ৪৫০ থেকে ৭০০ গ্রামের মতো।

দামী এই আমটি চাষ করে ইতিমধ্যে সাড়া ফেলেছেন বগুড়ার পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী। পুলিশ সুপার তার এই বাগানে অন্যান্য জাতের আম, দেশি জাতের আম, মালটা, ড্রাগনসহ বিভিন্ন জাতের প্রচলিত-অপ্রচলিত-বিলুপ্ত জাতের ফল চাষও করেছেন।

কৃষিবিদরা বলেন,সূর্যডিম আম সাধারণত মে মাসের ২০ থেকে ২৫ তারিখে পাকা শুরু হয় এবং জুনের ১৫ থেকে ২০ তারিখ পর্যন্ত পাওয়া যায়। এই আম চাষে নিতে হয় বিশেষ যত্ন। পরিমিত আলো, পানি, ছায়া সরবরাহের পাশাপাশি, প্রতিটি আম প্যাকেট দিয়ে ঢেকে রাখতে হয়। আম তোলার পর গরমের কারণে সেগুলো বেশিক্ষণ নিজের কাছে রাখতে পারেন না। দ্রæত বিক্রি করে দিতে হয়। এখনও এই আমের ক্রেতা খুব হাতে গোনা কিছু সৌখিন আমপ্রিয় মানুষ।

এদিকে, বগুড়া জেলা পুলিশ অফিসের ছাদেও পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তীর উদ্যোগে ছাদ বাগানও করা হয়েছে। বাগানটি নজর কেড়েছে সবার। সেখানে লাগানো হয়েছে দেড়শ’ প্রজাতির সাড়ে তিনশ’ ফলদ ওষুধি গাছ। গাছের চারা অন্যতম হলো বারাবা, ম্যানিলা চেরি, কাটিমন আম, দোফলা আম, সূর্যডিম আম, ব্যানানা আম, মিস্টি তেঁতুল, ভিয়েতনামী মাল্টা, থাইবেল, বন কাঁঠাল, অ্যাভোকাডো, আলু বোখারা, মরাকেল, কামিনা, চন্দ্রপ্রভাসহ দেশি-বিদেশি বিভিন্ন গাছের চারা। এর মধ্যে ওষুধি গাছ আছে বিভিন্ন প্রজাতির।

তার ছাদ বাগানে বিভিন্ন প্রজাতির ড্রাগন ফল, আম, জাম, কমলা লেবু, সফেদা, জামরুল, ক্বদবেল, শরীফা, আমলকি, জলপাই, কুল, লেবুসহ বিভিন্ন ফলের সমারোহও ঘটেছে।

পুলিশ সুপার বলেন, প্রতিটি গাছ থেকেই আমরা মানবদেহের জন্য নিরাপদ ফল পাচ্ছি। ভবনের ফাঁকা ছাদ হতে পারে আদর্শ ছাদ বাগান। এখানে উৎপাদিত ফল ও শাক সবজি আমাদের নিরাপদ পুষ্টির চাহিদা পূরণ করবে। শহরবাসী এমন ছাদ বাগান করে ফলও সবজি উৎপাদনের মাধ্যমে পুষ্টির চাহিদা পূরণ করতে পারেন। অর্গানিক পদ্ধতির এমন সুন্দর ছাদ বাগান সাধারণত চোখে পড়ে না। এমন বাগান শহরের প্রতিটি ছাদে হলে নিরাপদ পুষ্টির চাহিদা মেটানো সম্ভব হবে। শহরবাসী উপকৃত হবেন এতে।

সুত্রঃ করতোয়া অনলাইন

Check Also

বগুড়ার যে ৩২টি কেন্দ্রে এবার এইচএসসি পরীক্ষা

শেরপুর নিউজ ডেস্ক: বগুড়ার ৩২টিসহ রাজশাহী শিক্ষা বোর্ডে মোট ২০৩টি কেন্দ্রে ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three + 2 =

Contact Us