Home / দেশের খবর / তালেবান সরকারকে স্বীকৃতি দিচ্ছে না বাংলাদেশ

তালেবান সরকারকে স্বীকৃতি দিচ্ছে না বাংলাদেশ

শেরপুর ডেস্কঃ আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন তালেবান সরকারকে এখনই স্বীকৃতি দিচ্ছে না বাংলাদেশ। বুধবার (৮ সেপ্টেম্বর) বিকেলে এ তথ্য জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

এর আগে মঙ্গলবার আফগানিস্তানে তালেবান নিয়ন্ত্রণ নেওয়ার চার সপ্তাহ পর সরকারের ঘোষণা দেয় কট্টরপন্থি সংগঠন তালেবান। তবে পূর্ণাঙ্গ সরকার গঠন না করে গঠন করেছে অন্তর্বর্তী সরকার। তালেবান নেতা মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে এ সরকারের প্রধান করা হয়েছে। মোল্লা হাসান আখুন্দ তালেবান নেতৃত্বের ‘রেহবারি শুরা’র প্রধান। বর্তমানে তালেবানদের সর্বশক্তিশালী সিদ্ধান্তগ্রহণকারী সংস্থা এই রেহবাড়ি শুরা। তাদের পরামর্শ মেনেই চলে তালেবান প্রধান আখুন্দজাদ।

তালেবানরা জানিয়েছে, গত ২০ বছর ধরে সুনামের সঙ্গে রেহবাড়ি শুরার প্রধানের দায়িত্ব সামলাচ্ছে সে। হাসান আখুন্দ জন্মেছিলেন দেশটির কান্দাহারে, যে প্রদেশে জন্ম হয়েছিল তালেবান গোষ্ঠীর। শুধু তাই নয়, রাষ্ট্রসংঘ জানিয়েছে যে মূল ৩০ জনকে নিয়ে তালেবান গোষ্ঠীর পথ চলা শুরু হয়েছিল, তাদেরই একজন হাসান আখুন্দ। সেইসঙ্গে তালেবানের সশস্ত্র আন্দোলনেরও তিনি প্রতিষ্ঠাতা সদস্য। তবে আন্তর্জাতিক মহরে তাকে তালেবানের একজন গড়পড়তা নেতা হিসেবে দেখা হয়। তবে জাতিসংঘের সন্ত্রাসীর তালিকায় তাঁর নামও রয়েছে। মার্কিন দখলের আগের তালেবান সরকারে পররাষ্ট্রমন্ত্রী ছিলেন হাসান। তারপর উপ-প্রধানমন্ত্রী হয়েছিলেন।

Check Also

গুজব ঠেকাতে সতর্ক পুলিশ

শেরপুর ডেস্কঃ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি এবং মৃত্যু নিয়ে সামাজিক যোগাযোগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × five =

Contact Us