Home / দেশের খবর / আজ মুজিববর্ষের ক্ষণগণনা শুরু

আজ মুজিববর্ষের ক্ষণগণনা শুরু

বাহাত্তরের ১০ জানুয়ারি ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা একটা দিন। আজকে যেখানে পুরাতন বিমানবন্দর সেখানেই স্বদেশ প্রত্যাবর্তনের পর প্রথম পা রেখেছিলেন বাঙালি মহামানব বঙ্গবন্ধু। পাকিস্তানের কারাগারে নয়মাস বন্দী থাকার পর সেদিন ফিরেছিলেন সদ্য স্বাধীন বাংলাদেশে।

স্বাধীনতাযুদ্ধের মহানায়ক, স্বাধীনতার স্থপতি জাতির পিতাকে বহন করে নিয়ে আসা বিশেষ বিমান যেখানটিতে প্রথম স্বাধীন সার্বভৌম বাংলাদেশের প্রথম মাটি ছুঁয়েছিল সেখানেই নির্মাণ করা হয়েছে নতুন মঞ্চ। সেই মঞ্চ থেকেই আজ শুক্রবার (১০ জানুয়ারি) মুজিববর্ষের ক্ষণগণনা শুরু হচ্ছে।

আমন্ত্রিত অতিথি ও বিশিষ্ট নাগরিকদের উপস্থিতিতে বিকেল ৩টায় ক্ষণগণনা কার্যক্রমের উদ্বোধন করবেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে স্থাপন করা ডিজিটাল ঘড়িতে ক্ষণগণনা শুরু হবে। একইভাবে গোটা দেশের ১২টি সিটি করপোরেশনের ২৮ পয়েন্টে, বিভাগীয় শহর, ৫৩ জেলা ও দুই উপজেলা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর ৮৩টি পয়েন্টে স্থাপন করা ঘড়িতে কাউন্টডাউন শুরু হবে। প্রতিটি জেলা, উপজেলা ও সকল পাবলিক প্লেসে একইসঙ্গে কাউন্টডাউন শুরু হবে।

ঢাকার সবচেয়ে বড় ঘড়িটি স্থাপন করা থাকছে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায়। এছাড়া উত্তরা, হাতিরঝিল, কলাবাগান মাঠ, শাহবাগসহ গুরুত্বপূর্ণ কয়েকটি স্থান থেকে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের ক্ষণগণনার তথ্য জানা যাবে।

পুরাতন বিমানবন্দরে অনুষ্ঠান মঞ্চে একই সঙ্গে প্রধানমন্ত্রী উন্মোচন করবেন মুজিবর্ষের লোগো। অনুষ্ঠানস্থলে স্থাপিত এলইডি স্ক্রিনের মাধ্যমে বঙ্গবন্ধুর জীবন সংগ্রাম বর্ণনা করা হবে। থাকবে বিভিন্ন অডিও ভিজ্যুয়াল পরিবেশনা। কিউআর কোডের মাধ্যমে বঙ্গবন্ধুকে জন্মশতর্ষের শুভেচ্ছা ও বিনম্র শ্রদ্ধা জানানো যাবে।

আগামী ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিন। এদিন থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত সময়কে মুজিববর্ষ হিসেবে ঘোষণা করা হয়েছে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতীয় পর্যায়ে অসংখ্য উৎসব অনুষ্ঠানের আয়োজন করা হবে। থাকবে আরও নানা কর্মসূচি।

Check Also

৩১ আগস্ট পর্যন্ত নিয়ন্ত্রিত চলাচল

ডেস্ক রিপোর্ট: মহামারি করোনা ভাইরাসের কারণে ৩১ আগস্ট পর্যন্ত নিয়ন্ত্রিত চলাচলের সীমা বাড়িয়েছে সরকার। এছাড়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 4 =