Home / বগুড়ার খবর / জেলার খবর / বগুড়ায় ‘আস্থা’ প্রকল্পের উদ্যোগে গণ মাধ্যম কর্মীদের সাথে কর্মশালা অনুষ্টিত

বগুড়ায় ‘আস্থা’ প্রকল্পের উদ্যোগে গণ মাধ্যম কর্মীদের সাথে কর্মশালা অনুষ্টিত

নেদারল্যান্ডস্ অ্যাম্বাসী’র অর্থায়নে, ইউএনএফপিএ এবং আইন ও সালিশ কেন্দ্রের সহযোগিতায় গণ উন্নয়ন কেন্দ্র ‘আস্থা’ প্রকল্পের মাধ্যমে বগুড়া জেলার সোনাতলা, সদর ও নন্দীগ্রাম উপজেলার ২৩টি ইউনিয়নে নারী ও কন্যা শিশুর প্রতি জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধে ও প্রতিকারের লক্ষ্যে নানাবিধ কার্যক্রম বাস্তবায়ন করছে। উক্ত কাজের অংশ হিসেবে ৭ ডিসেম্বর ২০১৯ তারিখ শনিবার সকাল ১০:০০ ঘটিকায় বগুড়া’র রেড চিলিস রেস্টুরেন্টের কনফারেন্স রুমে গন উন্নয়ন কেন্দ্রের আস্থা প্রকল্পের আয়োজনে ‘গণ মাধ্যম কর্মীদের নিয়ে কর্মশালা’ অনুষ্ঠিত হয়। কর্মশালায় নন্দীগ্রাম, সোনাতলা ও বগুড়া জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্র মিডিয়ার ২৮ জন গণ মাধ্যম কর্মী অংশগ্রহন করেন।
কর্মশালার শুরুতেই শুভেচ্ছা বক্তব্য ও আস্থা প্রকল্পের কার্যক্রমের উপর প্রেজেন্টেশন উপস্থাপন করেন আস্থা প্রল্পের প্রকল্প সমন্বয়কারী মোখলেসুর রহমান পিন্টু। এরপর কর্মশালার লক্ষ্য ও উদ্দেশ্য এবং জেন্ডার ভিত্তিক সহিংসতা, সহিংসতার ধরন,কারন, নেতিবাচক প্রভাব ও জিবিভি নীতিমালা নিয়ে আলোচনা করেন। এরপর ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের উত্তারঞ্চল প্রধান হাসিবুর রহমান বিলু আলোচনা করেন রিপোর্ট লেখা বা সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সাংবাদিকের যে সমস্ত বিষয়গুলির প্রতি নৈতিক ও আইনগতভাবে সচেতন থাকতে হবে এবং তিনি আরো বলেন যে আমাদের সারভাইভারদের সম্মান, বেষম্যহীনতা, নিবাপত্তা, গোপনীয়তা বজায় রেখে রিপোর্ট পরিবেশন করতে হবে। তিনি তার আলোচনা শেষে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। দৈনিক করতোয়া পত্রিকার বার্তা সম্পাদক প্রদীপ শংকর ভট্রাচার্য সংবাদিকদের উদ্দেশ্যে বলেন যে আমাদের লেখনীতে শব্দ ব্যবহারের ক্ষেত্রে আরো সংবেদনশীল ও দায়িত্ববান হতে হবে। ইউএনএফপিএ’র জেলা প্রতিনিধি কেস ম্যানেজমেন্টের ধাপসমূহ নিয়ে আলোচনা করেন। এছাড়াও মুক্ত আলোচনা পর্বে বক্তব্য রাখেন দৈনিক প্রথম আলো’র জেলা প্রতিনিধি খোরশেদ আলম, সোনাতলা প্রেস কাবের সভাপতি মোশারফ হোসেন মজনু, রেডিও মুক্তি’র স্টেশন ম্যানেজার জিয়াউল হক সবুজ ও দেনিক করতোয়া’র স্টাফ রির্পোটার নাসিমা সুলতানা ছুটু।
অংশগ্রহণকারী গণ মাধ্যম কর্মীরা তাদের প্রত্রিকা ও টেলিভিশনে নারী ও কন্যা শিশুর প্রতি জেন্ডার ভিত্তিক সহিংসতা বিষয়ক রির্পোট ও সংবাদ পরিবেশনের ক্ষেত্রে আরো সংবেদনশীল হওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

Check Also

বগুড়ায় নতুন আক্রান্ত ৩৫, সুস্থ ৫৫

শেরপুর নিউজ২৪ডট নেট: বগুড়ায় ৩২২নমুনার ফলাফলে আরও ৩৫জন করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছেন। আক্রান্তের হার ১০দশমিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 + three =