Home / দেশের খবর / ডুবে যেতে পারে বাংলাদেশের একাংশ!

ডুবে যেতে পারে বাংলাদেশের একাংশ!

প্রসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস জার্নালের এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে- বিশ্বে কার্বন নির্গমন যেভাবে চলছে, তা কমানো না গেলে আগামী ৮০ বছরের মধ্যে বাংলাদেশের একটি এক বড় অংশ সাগরের পানির নিচে চলে যেতে পারে।

ওই প্রতিবেদনের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ২১০০ সাল নাগাদ সমুদ্রস্তরের উচ্চতা বাড়তে পারে ৬২ সেন্টিমিটার থেকে ২৩৮ সেন্টিমিটার পর্যন্ত। বিশ্বে কার্বন নির্গমন যেভাবে চলছে তা কমানো না গেলে এখন থেকে আর ৮০ বছরের মধ্যে বাংলাদেশের এক বড় অংশ সাগরের পানির নিচে চলে যেতে পারে – বলছে জলবায়ু পরিবর্তন সম্পর্কিত এক নতুন রিপোর্ট।

জলবায়ু পরিবর্তনের ফলে সমুদ্রের পানির উচ্চতা বৃদ্ধি যতটা হবে বলে আগে ধারণা করা হয়েছিল- বিজ্ঞানীরা এখন সতর্ক করে দিচ্ছেন যে পানির স্তর আসলে তার চাইতে অনেক বেশি বাড়বে। গ্রীনল্যান্ড ও এ্যান্টার্কটিকায় জমে থাকা বরফ গলার হার দ্রুততর হওয়াই এর কারণ, বলছেন বিজ্ঞানীরা। এর ফলে ৮০ লক্ষ বর্গ কিলোমিটার পরিমাণ ভূমি সাগরের পানিতে তলিয়ে যাবে – এর মধ্যে থাকবে বাংলাদেশের এক বড় অংশ। বিজ্ঞানীদের মতে বাংলাদেশের অনেক এলাকা তখন এমন হয়ে যাবে যে সেখানে লোকজনের বসবাস খুবই দুরূহ হয়ে পড়বে । গ্রীনল্যান্ড ও এ্যান্টার্কটিকায় জমে থাকা বরফ গলার হার দ্রুততর হচ্ছে, বলছেন বিজ্ঞানীরা।

Check Also

দিনে দুপুরে গুলিতে সন্তানসহ স্বামী-স্ত্রী নিহত

শেরপুর ডেস্কঃ কুষ্টিয়ায় প্রকাশ্য দিনে দুপুরে দুর্বৃত্তের গুলিতে স্বামী-স্ত্রী ও সন্তান নিহত হয়েছেন। এ ঘটনায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three − one =

Contact Us