Home / বিদেশের খবর / প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ট্রাম্প

প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ট্রাম্প

trump_37297_1484934820যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পর দেয়া বক্তব্যে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, এখন থেকে যুক্তরাষ্ট্রের নীতি ‘সবার আগে আমেরিকা’।

ভাষণে তিনি চরমপন্থী ইসলামী সন্ত্রাসবাদ নির্মূলের অঙ্গীকার করেন। ট্রাম্প ঘোষণা করেন, ‘আজ থেকে, জনগণই যুক্তরাষ্ট্রের শাসক।’ বলেন, ‘আজকের অনুষ্ঠান শুধু এক দলের কাছ থেকে অন্য দলের কাছে ক্ষমতা হস্তান্তর নয়, বরং ওয়াশিংটনের কাছ থেকে জনগণের কাছে অর্পণ।’ ট্রাম্পের ভাষণে ইতিবাচক অনেক কথা থাকলেও তার দৃষ্টিভঙ্গি ও অঙ্গভঙ্গিতে কোনো পরিবর্তন আসেনি। গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে তিনি আগের অবস্থানেই আছেন।

স্থানীয় সময় শুক্রবার দুপুর ১২টায় (বাংলাদেশ সময় রাত ১১টায়) মার্কিন পার্লামেন্ট কংগ্রেসের ক্যাপিটল ভবনে বর্ণাঢ্য আয়োজনের মধ্যে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন ডোনাল্ড ট্রাম্প। প্রধান বিচারপতি জন রবার্টস ট্রাম্পকে শপথবাক্য পাঠ করান।

শপথ অনুষ্ঠানের সময় ৭০ বছর বয়সী ট্রাম্পের হাতে ছিল আব্রাহাম লিংকনের স্মৃতিধন্য বাইবেল। শপথে তিনি দেশের সংবিধানকে সমুন্নত রাখার অঙ্গীকার করেন।

ট্রাম্পের ঠিক আগে ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন মাইক পেন্স। বিচারপতি ক্লেরেন্স টমাস তার শপথ পড়ান। এ সময় মাইক পেন্সের হাতে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট রোনাল্ড রিগানের বাইবেল হাতে ছিল।

শপথ নেয়ার পর উদ্বোধনী ভাষণ শেষে ট্রাম্প ও মাইক পেন্স পেনসিলভানিয়া অ্যাভেনিউয়ে প্যারেডে অংশ নেন।

আমন্ত্রণ পাওয়া সত্ত্বেও ডেমোক্রেটিক দলের আইনপ্রণেতাদের অন্তত ৬০ জন সদস্য, বহু রাজনীতিবিদ ও বিভিন্ন ক্ষেত্রের তারকাসহ অনেক বিশিষ্টজন ওই অনুষ্ঠান বর্জন করেন। তবে শপথ অনুষ্ঠানে যোগ দেন হিলারি ক্লিনটন এবং তার স্বামী ও সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন।

Check Also

বিশ্বে করোনা সংক্রমণ ও মৃত্যু কমেছে

শেরপুর ডেস্কঃ মহামারি করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরও সাড়ে ৫ হাজারের বেশি …

Contact Us