Home / দেশের খবর / টেকসই সমুদ্র ব্যবস্থাপনায় সম্মিলিত চেষ্টার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

টেকসই সমুদ্র ব্যবস্থাপনায় সম্মিলিত চেষ্টার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

শেরপুর নিউজ ডেস্ক: গ্রিসের রাজধানী এথেন্সে ১৫ এপ্রিল শুরু হওয়া নবম আওয়ার ওশান কনফারেন্সের সমাপনী দিনে দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনায় সবার সম্মিলিত চেষ্টার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বুধবার (১৭ এপ্রিল) স্থানীয় সময় সকালে সমুদ্রের টেকসই ব্যবস্থাপনা (Ocean Sustainable Management) থিমভিত্তিক পররাষ্ট্রমন্ত্রীদের উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনায় মন্ত্রী এ আহবান জানান।

পরিবেশবিদ ড. হাছান বলেন, সমুদ্রের টেকসই ব্যবস্থাপনা এমন হওয়া কাম্য যাতে করে সমুদ্র উপকূলে বসবাসকারী মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন ও পরিবেশ সংরক্ষণের মধ্যে ভারসাম্য বজায় থাকে। মানুষের একমাত্র আবাস পৃথিবীকে টিকিয়ে রাখা ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য সমুদ্র ও সামুদ্রিক সম্পদের দায়িত্বশীল ও এর যত্নসহ ব্যবহার একান্ত প্রয়োজন।

পররাষ্ট্রমন্ত্রী এ সময় তার বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে টেকসই সমুদ্র ব্যবস্থাপনা এবং সামুদ্রিক সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে গৃহীত নানা উদ্যোগের কথাও তুলে ধরেন।

বিশ্বের দেশগুলোর জাতীয় সীমার বাইরের জীববৈচিত্র্য সংরক্ষণ, বাস্তুতন্ত্রের সার্বিক উন্নয়ন এবং গ্রিন শিপিং বা পরিবেশবান্ধব নৌপরিবহন, যা তুলনামূলকভাবে পরিবেশের ক্ষতি কম করে, এমন ব্যবস্থা গড়ে তুলতে বিভিন্ন দেশ প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলারের প্রতিশ্রুতি দিয়েছিলো, যা এখনো বাস্তবায়িত হয়নি বলে স্মরণ করিয়ে দেন পররাষ্ট্রমন্ত্রী ।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান জাতীয় সীমাবহির্ভুত জীববৈচিত্র্য সংরক্ষণ-বিবিএনজে চুক্তিটি (Biodiversity Beyond National Jurisdiction Treaty) সকল রাষ্ট্রকে ‘র‍্যাটিফাই’ করা এবং মহাসাগরের জীববৈচিত্র্য পুনরুদ্ধারে তহবিল বরাদ্দের জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

পররাষ্ট্রমন্ত্রীদের উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন স্বাগতিক দেশ গ্রিস, কোস্টারিকা, কেপ ভার্দে, সাও টোমে এবং প্রিন্সেপের পররাষ্ট্রমন্ত্রীরা।

Check Also

আরো বাড়বে তাপমাত্রা!

শেরপুর ডেস্ক: সারাদেশে চলমান প্রচণ্ড দাবদাহে নাকাল জনজীবন। অসহনীয় গরমে ঘরের বাইরে কোথাও টেকা যাচ্ছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − one =

Contact Us