সর্বশেষ সংবাদ
Home / অর্থনীতি / চীনা মুদ্রায় লেনদেনের আলোচনা

চীনা মুদ্রায় লেনদেনের আলোচনা

শেরপুর নিউজ ডেস্ক: বাংলাদেশকে চীনা মুদ্রায় ঋণ নেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। গতকাল পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আবদুস সালামের সঙ্গে সাক্ষাতের পর এই কথা বলেন ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত পরিকল্পনামন্ত্রীর দফতরে তাদের বৈঠক হয়। বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পরিকল্পনামন্ত্রী আবদুস সালাম ও চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

বৈঠকের পর মন্ত্রীর সঙ্গে আলোচনার বিষয়ে জানতে চাইলে চীনা রাষ্ট্রদূত বলেন, বৈঠকে বাংলাদেশের পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নে সহযোগিতা নিয়ে আলোচনা হয়েছে। তার ভাষ্য, বাংলাদেশ ও চীনের উন্নয়ন পরিকল্পনা প্রায় একই। চীনের মতো বাংলাদেশও পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়ন করছে। চীনের উন্নয়ন কমিশন হিসেবে ন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড রিফর্মস কমিটি আছে, বাংলাদেশে পরিকল্পনা কমিশনের কমিটির মতো। এই দুই কমিটি একসঙ্গে কীভাবে কাজ করতে পারে সেসব বিষয়ে আলোচনা হয়েছে। আমরা চীন-বাংলাদেশ সম্পর্ক এগিয়ে নিতে কাজ করছি, বলেন ইয়াও ওয়েন। এ সময় পরিকল্পনামন্ত্রী আবদুস সালাম বলেন, আমাদের সঙ্গে তাদের যেসব সমস্যা আছে, সেগুলোর সমাধানে আলাপ হয়েছে। চীনের পঞ্চবার্ষিক পরিকল্পনা রয়েছে, আমাদেরও আছে। সেসব বিষয়ে কীভাবে অভিজ্ঞতা বিনিময় করা যায়, তা নিয়েও কথা হয়েছে। বৈঠকের পর চীনা রাষ্ট্রদূতের কাছে জানতে চাওয়া হয়, চলতি অর্থবছরে বাংলাদেশের অনুকূলে চীনা ঋণের ছাড় কম কেন?

ইয়াও ওয়েন বলেন, ‘আপনি জানেন (ডলার সংকট) এখন সারা বিশ্বে সমস্যা বিস্তার করছে। যুক্তরাষ্ট্রের ফাইন্যান্সিয়াল ও মানিটরি পলিসির কারণে সারা বিশ্বেই ডলারের রেট ওঠানামা করছে। এর ফলে ডলারে লেনদেনে অনেক দেশের সমস্যা হচ্ছে। চীনও একই সমস্যার মুখোমুখি হয়েছে। এমন পরিস্থিতিতে এই সমস্যা সমাধানে আগ্রহী। চীনা মুদ্রায় লেনদেন একটা সমাধানের পথ হতে পারে। তাই চীন বাংলাদেশের সঙ্গে নিজস্ব মুদ্রায় (আরএমবি) কাজ (লেনদেন) করতে চায়। আমরা ইতোমধ্যেই সরকারকে আমাদের নিজস্ব মুদ্রায় (লেনদেনে) যুক্ত হওয়ার প্রস্তাব দিয়েছি।

Check Also

রিজার্ভ ফের ছাড়াল ২০ বিলিয়ন ডলার

শেরপুর নিউজ ডেস্ক: দুই সপ্তাহের ব্যবধানে বৈদেশিক মুদ্রার রিজার্ভ আবারও ২০ বিলিয়ন ডলার ছাড়াল। আন্তর্জাতিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + thirteen =

Contact Us