সর্বশেষ সংবাদ
Home / পড়াশোনা / নতুন শিক্ষাক্রমে আসছে যেসব পরিবর্তন

নতুন শিক্ষাক্রমে আসছে যেসব পরিবর্তন

শেরপুর নিউজ ডেস্কঃ কাছে সহজবোধ্য করতে বদলে যাচ্ছে শিক্ষাক্রম। বিষয় ও পরীক্ষা কমিয়ে আনা হচ্ছে পরিবর্তন। এই পরিবর্তন আসছে প্রাক-প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত। এই বছরই প্রাক-প্রাথমিক এক বছরের পরিবর্তে দুই বছর করা হয়েছে। একজন শিক্ষার্থী বিজ্ঞান, মানবিক নাকি ব্যবসায় শিক্ষা বিভাগে পড়বে সেটি ঠিক হবে উচ্চ মাধ্যমিকে। ফলে এখন থেকে আর নবম শ্রেণিতে থাকছে না বিভাগ বিভাজন। ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত সবাইকে অভিন্ন ১০টি বিষয় পড়তে হবে। আর এসএসসি পরীক্ষা হবে শুধু দশম শ্রেণির পাঠ্যসূচির ভিত্তিতে। একাদশ ও দ্বাদশ শ্রেণিতে দুটি পাবলিক পরীক্ষা হবে, যার ভিত্তিতে এইচএসসির ফল প্রকাশ করা হবে।

এমন প্রস্তাব ও পরিকল্পনা নিয়ে প্রাক-প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত শিক্ষাক্রম পরিমার্জনের কাজ করছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। পরিমার্জিত শিক্ষাক্রম অনুযায়ী ২০২৩ সালে প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকে পরিবর্তন আনা হয়েছে। ২০২৪ সালে প্রাথমিকের দ্বিতীয়, তৃতীয় এবং মাধ্যমিক অষ্টম ও নবম শ্রেণির নতুন পাঠ্যবই শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে। পর্যায়ক্রমে অন্যান্য শ্রেণিতে নতুন শিক্ষাক্রমে নতুন বই দেওয়া হবে। ২০২৫ সালের মধ্যে উচ্চমাধ্যমিক পর্যন্ত পুরোপুরি শিক্ষাক্রম বাস্তবায়িত করা হবে এবং নতুন পাঠ্যক্রম অনুযায়ী ২০২৬ সালে এসএসসি এবং ২০২৭ সালে এইচএসসি পরীক্ষা হবে বলে জানিয়েছেন এনসিটিবির কর্মকর্তারা।

৮ম ও নবম শ্রেণির পাঠসামগ্রী প্রণয়ণ পরিকল্পনার জন্য বগুড়ায় অনুষ্ঠিত হয়ে গেল পাঁচদিনব্যাপি আবাসিক কর্মশালা। এনসিটিবির আয়োজনে ওই কর্মশালায় ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েটসহ দেশের বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়, স্কুল ও কলেজের শিক্ষক, শিক্ষা গবেষক ও এনসিটিবির কর্মকর্তাদের অংশগ্রহণে অনুষ্ঠিত ওই কর্মশালা। কর্মশালার আয়োজক এনসিটিবির সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মোঃ মশিউজ্জামান দৈনিক করতোয়াকে জানান, জাতীয় শিক্ষানীতি, টেকসই উন্নয়ন অভীষ্টসহ (এসডিজি) বিভিন্ন বিষয় বিবেচনায় নিয়ে নতুন শিক্ষাক্রম করা হচ্ছে। কিছু বিষয় প্রায় চূড়ান্ত হয়েছে। আর কিছু পরিকল্পনার মধ্যে আছে। শিক্ষাবিদ ও এনসিটিবির কর্মকর্তাসহ বিভিন্ন পর্যায়ের ব্যক্তিদের নিয়ে গঠিত কমিটির মাধ্যমে শিক্ষাক্রম পরিমার্জন হচ্ছে।

তিনি বলেন, নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীদের যোগ্যতা অর্জনের ওপর জোর দেওয়া হয়েছে। সাধারণভাবে বলা হয়, একজন শিক্ষার্থীর জ্ঞান, দক্ষতা, মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গি সমন্বিতভাবে অর্জিত হলে তার যোগ্যতা গড়ে ওঠে। বিষয়টির উদাহরণ দিয়ে বলেন, আগে যেমন একজন শিক্ষার্থীকে গলনাঙ্ক এবং স্ফুটনাঙ্কের সংজ্ঞা মুখস্ত করানো হত। যা কিছুদিন পরেই শিক্ষার্থীরা ভুলে যেত। কিন্ত নতুন পাঠ্যক্রমে আর মুখস্ত না করিয়ে শিক্ষার্থীর হাতে আইসক্রিম ধরিয়ে দিয়ে বলা হবে আইসক্রিম হাতে নিয়ে কিছুক্ষণ ধরে রাখলে ওটা গলে গলে পড়ে যাওয়াটাই গলানাঙ্ক। অপরদিকে স্ফুটনাঙ্ক কী এটা জানানোর জন্য তাকে বলা হবে রান্নাঘরে তোমার মা যখন রান্না করেন তখন ভাতের ফেনাটাই স্ফুটনাঙ্ক। এভাবে শেখানো হলে ওই শিক্ষার্থী কখনই ভুলবেনা গলনাঙ্ক ও স্ফুটনাঙ্ক।

নতুন পাঠ্যপুস্তক প্রণয়ণ কর্মশালায় অংশগ্রহণকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. আমীর হোসাইন কাজ করছেন ইসলাম শিক্ষা বই নিয়ে। তিনি বলেন, ‘যুগযুগ থেকে শিক্ষার্থীদের ওজুর ফরজ বা সুন্নত কয়টি এবং নামাজের নিয়ম মুখস্ত করানো হত। কিন্তু পাঠ্যক্রমে মুখস্ত নয়, ওজু করানো এবং নামাজ আদায় করানোর মাধ্যমে নিয়ম শেখানো হবে। যা ওই শিক্ষার্থী কখনও ভুলবে না’। বিজ্ঞান বিভাগে কাজ করা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক সহযোগী অধ্যাপক নাছরিন সুলতানা মিতু বলেন, ‘বহু যুগ থেকে শিক্ষার্থীরা নিউটনের তিনটি সূত্রসহ বিজ্ঞানের বিভিন্ন বিষয় মুখস্ত করে এসেছেন। যা পরবর্তীতে তারা মনেও রাখতে পারেনি এবং তার যাপিত জীবনে ৮০ভাগই কোন কাজে আসেনি। কিন্তু নতুন পদ্ধতিতে শিক্ষার্থীদের এমনভাবে শেখানো হবে যেন বিজ্ঞানের প্রতিটি ক্ষেত্র তার প্রাত্যহিক জীবনে কাজে দেয় বা ওই বিষয়ে শিক্ষার্থীর জ্ঞান, দক্ষতা ও যোগ্যতা গড়ে ওঠে।

এনসিটিবির কারিকুলাম বিশেষজ্ঞ মোঃ কমরউদ্দিন আকন কাজ করছেন গণিত টিমে। তিনি বলেন, ‘নতুন পাঠ্যসূচিতে পাটিগণিত, বীজগণিত, জ্যামিতি বলে ভিন্ন ভিন্ন বই বা অংশ থাকবে না। সবমিলে একটি বই হবে। বাস্তব জীবনে প্রয়োগের ক্ষেত্রে যা প্রয়োজন শিক্ষার্থীদের সেটিই শেখানো হবে। সনাতন পদ্ধতিতে শিক্ষার্থীদের যে গণিত শেখানো হত তার ৬০ শতাংশই কোন কাজে আসেনি। শতভাগই যেন শিক্ষার্থীর কাজে আসে এমনভাবেই নতুন পদ্ধতিতে গণিত শেখানো হবে। অভিজ্ঞতার ভিত্তিতে যখন কোন শিক্ষার্থী গণিত শিখবে তখন সেই শিক্ষার্থীর আর গণিত ভীতি থাকবে না।

অধ্যাপক মশিউজ্জামান বলেন, নতুন শিক্ষাক্রম অনুযায়ী ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থীকে ১০টি অভিন্ন বই পড়ানো হবে। এরপর একাদশ শ্রেণিতে গিয়ে শাখা পরিবর্তনের সুযোগ রাখা হবে। বর্তমানে অষ্টম শ্রেণি পর্যন্ত কিছু অভিন্ন বই পড়তে হয় এবং নবম শ্রেণিতে গিয়ে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা এসব শাখায় ভাগ হয়ে শিক্ষার্থীরা পড়াশোনা করে। নতুন শিক্ষাক্রম অনুযায়ী ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত যে ১০টি বই পড়ানো হবে, সেগুলো হলো বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ইতিহাস ও সামাজিক বিজ্ঞান, জীবন ও জীবিকা, ধর্মশিক্ষা, স্বাস্থ্য সুরক্ষা এবং শিল্প ও সংস্কৃতি। পরিমার্জিত শিক্ষাক্রমে একেকটি বিষয়ে কী কী শেখানো হবে, তাও বলে দেওয়া হচ্ছে। যেমন বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বইয়ের পরিবর্তে নতুন শিক্ষাক্রমে সামাজিক বিজ্ঞান বইটি যুগোপযোগী করে দেওয়া হচ্ছে। এতে সমাজ ও বিশ্বনাগরিকত্ব, পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের বিষয়গুলো শেখানো হবে।

তিনি বলেন, একাদশ শ্রেণিতে গিয়ে একজন কোন শাখায় (বিজ্ঞান, মানবিক বা ব্যবসায় শিক্ষা) পড়বে, তা ঠিক হবে। উচ্চ মাধ্যমিকে দুটি পরীক্ষা হবে বোর্ডের অধীন। একাদশ শ্রেণিতে যে পরীক্ষা হবে ওই পরীক্ষার নম্বর বোর্ডে সংরক্ষিত থাকবে। দ্বাদশ শ্রেণির পরীক্ষা হলে ওই নম্বরের সাথে একাদশের নম্বর যোগ করে ফলাফল দেওয়া হবে। একইসঙ্গে সব পরীক্ষা নিলে শিক্ষার্থীদের উপর চাপ বাড়ে কিন্তু দুটি পরীক্ষা হলেও কার্যত পরীক্ষার্থীদের ওপর চাপ কমবে। এখন উচ্চমাধ্যমিকে যে কয়টি বিষয়ের পরীক্ষা একসঙ্গে হয়, সেটাই একাদশ ও দ্বাদশে ভাগ করে নেওয়া হবে।

জাতীয় শিক্ষাক্রম পরিমার্জন ও উন্নয়ন কোর কমিটির সদস্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইইআর বিভাগের অধ্যাপক ড. এম তারিক আহসান বলেন, নতুন শিক্ষাক্রম অনুযায়ী তৃতীয় শ্রেণির আগে স্কুলে কোনো পরীক্ষা রাখা হয়নি। শিক্ষা প্রতিষ্ঠানেই ধারাবাহিকভাবে মূল্যায়ন হবে। তৃতীয় ও চতুর্থ শ্রেণিতে শিখনকালীন মূল্যায়ন হবে ৭০ শতাংশ। বাকি ৩০ শতাংশ সামষ্টিক মূল্যায়ন (বার্ষিক পরীক্ষা)। একইভাবে ষষ্ঠ শ্রেণিতে ৬০ শতাংশ শিখনকালীন এবং ৪০ শতাংশ সামষ্টিক মূল্যায়ন হবে। নবম ও দশম শ্রেণিতে ৫০ শতাংশ শিখনকালীন ও ৫০ শতাংশ সামষ্টিক মূল্যায়ন হবে। নতুন এই শিক্ষাক্রমের জন্য ইতোমধ্যে শিক্ষকদের ধারাবাহিক প্রশিক্ষণ চলছে। নতুন বইয়ের সঙ্গে সঙ্গে শিক্ষকদের কাছে শিক্ষা গাইড বা নির্দেশিকাও পৌঁছে দেওয়া হবে।

এনসিটিবি’র শিক্ষাক্রম বিশেষজ্ঞ অধ্যাপক রুমি জেসমিন বলেন, ‘নতুন শিক্ষাক্রম শুরু হয়েছে এই বছর থেকেই। এর অংশ হিসেবে এই বছরই প্রাক-প্রাথমিক শ্রেণি এক বছরের স্থলে দুই বছর করা হয়েছে। ৪ বছরের শিশুরা প্রাক-প্রাথমিকের প্রথম বছরের ক্লাস করবে এবং ৫ বছরের শিশুরা দ্বিতীয় বছরের ক্লাস করবে। এই সময় তাদের হাতে কোন বই দেওয়া হবে না। ৬ বছর বয়সে গিয়ে একটি শিশু প্রথম শ্রেণিতে পড়বে। প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির নতুন পাঠ্যসূচি শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয়েছে। আগামি বছর অর্থাৎ ২০২৪ সালে শিক্ষার্থীদের দ্বিতীয়, তৃতীয় এবং অষ্টম ও নবম শ্রেণির বই তুলে দেওয়া হবে।

সুত্রঃ করতোয়া

Check Also

নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে বদলে যাচ্ছে পাঠদানব্যবস্থা

শেরপুর নিউজ ডেস্ক: দেশের সব প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে প্রচলিত শিক্ষাব্যবস্থার পরিবর্তনে গত বছর থেকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + 6 =

Contact Us