Home / বগুড়ার খবর / জেলার খবর / ২৫ মার্চ গণহত্যা দিবসে বগুড়া জেলা প্রশাসনের আলোচনা সভা

২৫ মার্চ গণহত্যা দিবসে বগুড়া জেলা প্রশাসনের আলোচনা সভা

শেরপুর ডেস্কঃ ২৫ মার্চ গণহত্যা দিবস পালন উপলক্ষে জেলা প্রশাসন বগুড়ার আয়োজনে এক আলোচনা সভা শনিবার (২৫ মার্চ) সকালে বগুড়া জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

বগুড়ার জেলা প্রশাসক মো. সাইফুল ইসলামের সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া-৬ আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মজিবর রহমান মজনু,জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আশরাফুল মোমিন খান, মুক্তিযোদ্ধা সংসদ জেলা ইউনিট কমান্ডের সাবেক জেলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন বাবুল। আরও বক্তব্য রাখেন বগুড়া প্রেসক্লাবের সভাপতি মাহমুদুল আলম নয়ন।

আলোচনা সভায় বক্তারা বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ দিবাগত রাতে অপারেশন সার্চলাইট’র নামে ব্যাপক গণহত্যা চালিয়ে বাঙালি জাতিকে নিশ্চিহ্ন করার জন্য পাকিস্তানের সামরিক বাহিনী যে সশস্ত্র অভিযান পরিচালনা করে তা পৃথিবীর ইতিহাসে বিরল। নৃশংস এই পৈশাচিক হত্যাকান্ডের জন্য পাকিস্তানি জাতি আজও আমাদের কাছে ক্ষমা চায়নি, তাদের ক্ষমা চাইতে হবে। বক্তারা আরও বলেন, পাকহানাদার বাহিনী শুধু নির্বিচারে মানুষ মেরই ক্ষান্ত হয়নি তারা ঘর-বাড়ি, দোকান-পাটও জ্বালিয়ে দেয়। লুট আর ধ্বংস যেন তাদের নেশায় পরিণত হয়। রাস্তায় রাস্তায় পড়ে থাকা মৃতদেহগুলো কাক-শেয়ালের খাবারে পরিণত হয়। সমস্ত বাংলাদেশ হয়ে উঠলো শকুন তাড়িত শ্মশান ভূমি। পাইকারি এই গণহত্যার স্বীকৃতি খোদ পাকিস্তান সরকার প্রকাশিত দলিলেও রয়েছে। পূর্ব পাকিস্তানের সঙ্কট সম্পর্কে যে শ্বেতপত্র পাকিস্তান সরকার মুক্তিযুদ্ধ চলাকালে প্রকাশ করেছিল, তাতে বলা হয় : ‘১৯৭১ সালের পয়লা মার্চ থেকে ২৫ মার্চ রাত পর্যন্ত ১ লাখেরও বেশি মানুষের জীবননাশ হয়েছিল।’ বক্তারা বলেন, এই হত্যাযজ্ঞ চলে রাত থেকে সকাল পর্যন্ত। প্রেসিডেন্ট ইয়াহিয়া খান অপারেশন সার্চ লাইট পরিকল্পনা বাস্তবায়নের সকল পদক্ষেপ চূড়ান্ত করে গোপনে ঢাকা ত্যাগ করে করাচি চলে যান। সেনা অভিযানের শুরুতেই হানাদার বাহিনী বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তার ধানমন্ডির বাসভবন থেকে গ্রেফতার করে। গ্রেফতারের আগে ২৬ মার্চ (২৫ মার্চ মধ্যরাতে) বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন এবং যে কোন মূল্যে শত্রুর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান। বঙ্গবন্ধুর সেই আহ্বানে সাড়া দিয়ে বাঙালি পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে এবং দীর্ঘ ৯ মাস সশস্ত্র লড়াই শেষে একাত্তরের ১৬ ডিসেম্বর পূর্ণ বিজয় অর্জন করে। বিশ্বের মানচিত্রে অভ্যুদ্বয় ঘটে নতুন রাষ্ট্র বাংলাদেশের। বক্তারা, এ সময় ২৫ মার্চ গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবি করেন।

Check Also

বগুড়ায় অজ্ঞান পার্টির খপ্পরে নৈশ কোচের যাত্রী, ২ জন গ্রেফতার

শেরপুর ডেস্কঃ বগুড়ায় শ্যামলী পরিবহন নামে একটি নৈশকোচে ডাকাতি স্টাইলে যাত্রীদের অজ্ঞান করে টাকা, মোবাইল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + 6 =

Contact Us