সর্বশেষ সংবাদ
Home / কৃষি / বিদেশে রপ্তানি শুরু রাজশাহীর আম

বিদেশে রপ্তানি শুরু রাজশাহীর আম

শেরপুর নিউজ ডেস্ক: রাজশাহীর আম রফতানি শুরু হয়েছে। ইতোমধ্যে প্রথম চালান পাঠানো হয়েছে। কন্ট্র্যাক্ট ফার্মিংয়ের মাধ্যমে চাষ করা আম পাঠানো হচ্ছে বিদেশে। বিশেষ করে ইউরোপে পাঠানো হচ্ছে। এতে বাড়ছে বৈদেশিক আয়। লাভবান হচ্ছেন এ অঞ্চলের চাষি।

রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, ২০১৬ সাল থেকে রাজশাহীর আম বিদেশে রপ্তানি করা হচ্ছে। সর্বশেষ গত বছর ৯ দশমিক ৯ মেট্রিক টন আম রপ্তানি করা হয়। ওই বছর প্রায় ৮ লাখ টাকা লাভ করেছেন কৃষক। চলতি বছর আম রপ্তানি করার জন্য ৩ হাজার ৪৯৭ দশমিক ৩৫ মেট্রিক টন আম উৎপাদন করা হয়েছে। গত বছর কন্ট্র্যাক্ট ফার্মিংয়ে চুক্তি করেছেন ৮০ চাষি। চলতি বছর এ চুক্তি করেছেন ১১৮ জন।

কৃষি কর্মকর্তাদের তথ্যমতে কন্ট্যাক্ট ফার্মিং পদ্ধতিতে মানদ- হচ্ছে স্বাস্থ্যসম্মত উৎপাদন, নিরাপদ ও খাদ্যমান রক্ষা, পরিবেশ সুরক্ষা, পরিষ্কার-পরিচ্ছন্নতা, কৃষিকর্মীর স্বাস্থ্য ইত্যাদি মেনে চলা। স্বাস্থ্যসম্মত উৎপাদনের মধ্যে রয়েছে সার, সেচ, বালাইনাশক প্রয়োগ ও ব্যবহারবিধি অনুসরণ, বীজ ও চারা রোপণ সামগ্রীর ব্যবহার, রাসায়নিকের পরিমিত ব্যবহার ও ব্যবস্থাপনা অবলম্বনে উৎপাদন নিশ্চিত করা। নিরাপদ ও খাদ্যমান রক্ষার মধ্যে রয়েছে ফসল সংগ্রহের পর সংরক্ষণ ও পরিবহন ব্যবস্থাপনা।

খোঁজ নিয়ে জানা গেছে, এবার রাজশাহীতে মৌসুমের প্রথম বাঘা উপজেলার কলিগ্রামের কৃষক শফিকুল ইসলামের প্রতিষ্ঠান সাদি এন্টারপ্রাইজ থেকে ১ হাজার ৮০০ কেজি এবং বিদ্যুৎ হোসেন নামের এক চাষির বাগান থেকে ২০০ কেজি আম পাঠানো হয়েছে। কৃষক শফিকুল ইসলাম বলেন, ‘আমরা এবার বেশ ভালো প্রস্তুতি নিয়েছি। কন্ট্র্যাক্ট ফার্মিংয়ে চাহিদা বাড়ছে। এর মাধ্যমেই আম বিদেশে পাঠানো হয়। করণ এর মাধ্যমে জবাবদিহিতা আছে। এ কারণেই এর মাধ্যমে আম বিদেশে যায়।’

Check Also

২০ জুন বাজারে আসছে হাঁড়িভাঙা

শেরপুর নিউজ ডেস্ক: হাঁড়িভাঙা আম বাজারে পাওয়া যাবে ২০ জুন থেকে। প্রথমে ১৮ জুন ঠিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 + 18 =

Contact Us