Home / বিনোদন / কৃত্রিম বুদ্ধিমত্তার জাদুতে ফিরলেন দিলদার

কৃত্রিম বুদ্ধিমত্তার জাদুতে ফিরলেন দিলদার

শেরপুর নিউজ ডেস্ক: আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার সক্ষমতা বহুগুণ বেড়েছে। রুপালি জগতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের ফলে মানুষের চাহিদাও খানিকটা কমেছে। যার প্রভাব হলিউডে দৃশ্যমান হয়েছে। ফলে গত বছরের মে মাসে ধর্মঘটের ডাক দেয় হলিউডের রাইটার্স গিল্ড।

গত বছরের জুলাই মাসের দিকে ঢাকাই সিনেমার সোনালি যুগের নায়িকাসহ কয়েকজন অভিনেত্রীকে নতুনভাবে হাজির করা হয় কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে। মূলত, বাটার জিএম ও ডিজিটাল বিজনেস লিডার রাজীব জাহান ফেরদৌস কাজটি করে হইচই ফেলে দিয়েছিলেন। এবার ঢাকাই সিনেমার কমেডিয়ান দিলদারকে সামনে আনলেন অর্ক ফারিয়ান সবিত।

কয়েক দিন আগে দিলদারের ছবিটি অর্ক তার ফেসবুকে শেয়ার করেন। এ পোস্টে তিনি জানান, দিলদারের ছবিটিতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে তৈরি করা হয়েছে। ক্যাপশনে লেখেন— ‘বাংলাদেশি ফিল্ম ইন্ডাস্ট্রির কমেডিয়ান কিং দিলদার।’ ছবিটি দেখে মুগ্ধতা প্রকাশ করছেন নেটিজেনরা। অনেকে আবার অতীতে ফিরে এ অভিনেতাকে নিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েছেন।

১৯৪৫ সালের ১৩ জানুয়ারি চাঁদপুরে জন্মগ্রহণ করেন দিলদার। এসএসসি পাস করার পর পড়াশোনা বাদ দেন এই অভিনয়শিল্পী। ১৯৭২ সালে ‘কেন এমন হয়’ সিনেমার মাধ্যমে অভিনয় জীবন শুরু করেন তিনি। এরপর চলচ্চিত্রে সুদীর্ঘ ক্যারিয়ার গড়েন। ‘বেদের মেয়ে জোসনা’, ‘বিক্ষোভ’, ‘অন্তরে অন্তরে’, ‘কন্যাদান’, ‘চাওয়া থেকে পাওয়া’, ‘শুধু তুমি’, ‘স্বপ্নের নায়ক’, ‘আনন্দ অশ্রু’, ‘অজান্তে’, ‘প্রিয়জন’, ‘প্রাণের চেয়ে প্রিয়’, ‘নাচনেওয়ালী’সহ অসংখ্য সিনেমা উপর দেন তিনি।

কাজের স্বীকৃতিস্বরূপ ‘তুমি শুধু আমার’ সিনেমার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন দিলদার। দিলদারের স্ত্রী রোকেয়া বেগম। এই দম্পতির দুই কন্যা সন্তান। বড় মেয়ের নাম মাসুমা আক্তার। ছোট মেয়ে জিনিয়া আফরোজ। ২০০৩ সালের ১৩ জুলাই লাখ ভক্তকে কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমান এই অভিনয়শিল্পী।

Check Also

ঈদে মিলার নতুন চমক

শেরপুর নিউজ ডেস্ক: একসময়ের মঞ্চ মাতানো জনপ্রিয় সংগীতশিল্পী মিলা। মাঝে দিয়েছেন দীর্ঘ বিরতি। কিন্তু সাম্প্রতিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve + three =

Contact Us