Home / কৃষি / ২০ জুন বাজারে আসছে হাঁড়িভাঙা

২০ জুন বাজারে আসছে হাঁড়িভাঙা

শেরপুর নিউজ ডেস্ক: হাঁড়িভাঙা আম বাজারে পাওয়া যাবে ২০ জুন থেকে। প্রথমে ১৮ জুন ঠিক করা হলেও দুই দিন বাড়িয়ে দেওয়া হয় আম পাড়ার দিনক্ষণ। তবে সংরক্ষণের জন্য নেই কোনো পদ্ধতি। এ আম সংরক্ষণ করার প্রক্রিয়া পেলে স্থানীয় পর্যায়ে চাহিদা মিটিয়ে রপ্তানিও সহজ হতো। এমনটাই মনে করছেন আম চাষিরা।

তবে কৃষি বিভাগ বলছে, হাঁড়িভাঙা আম সংরক্ষণে কৃষি গবেষণা ইনস্টিটিউট গবেষণা করছে। কিন্তু কবে নাগাদ গবেষণার ফলাফল পাওয়া যাবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। জানা গেছে, এ আম এ অঞ্চলের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেও সরকারি পৃষ্ঠপোষকতা, সংরক্ষণ প্রক্রিয়া না থাকায় রপ্তানিকারকদের মাঝে অনীহা রয়েছে। ফলে কৃষক এ আম রপ্তানি করতে পারছে না। জিআই পণ্যের স্বীকৃতি পেয়েছে হাঁড়িভাঙা আম। সুখ্যাতি দেশের গণ্ডি পেরিয়ে বিদেশে অর্জন করলেও সুমিষ্ট এ আম পাকলে তিন-চার দিনের মধ্যে খেতে হয়। তাই স্থানীয় সুধীমহল বলছে, কৃষি বিভাগ এ আম সংক্ষণের পদ্ধতি বের করতে পারলে দেশের চাহিদা মিটিয়ে রপ্তানি করা যেত।

জেলা সুজন সভাপতি বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন ও সাবেক পৌর চেয়ারম্যান কাজী মো. জুননুন বলেন, রংপুরের ঐতিহ্য হাঁড়িভাঙা আম জিআই পণ্যের স্বীকৃতি পেয়েছে। তবে এ আম সংরক্ষণ করতে পারলে চাষিরা লাভবান হওয়ার পাশাপাশি স্বাদ আরও অনেকে নিতে পারত। জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক রিয়াজ উদ্দিন বলেন, এ আম ২০ জুন থেকে বাজারে পাওয়া যাবে। এ আমের সংরক্ষণ পদ্ধতি বের করতে কৃষি গবেষণা ইনস্টিটিউট গবেষণা করছে।

Check Also

বিদেশে রপ্তানি শুরু রাজশাহীর আম

শেরপুর নিউজ ডেস্ক: রাজশাহীর আম রফতানি শুরু হয়েছে। ইতোমধ্যে প্রথম চালান পাঠানো হয়েছে। কন্ট্র্যাক্ট ফার্মিংয়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 4 =

Contact Us