Home / দেশের খবর / এবার আগেই আসছে বর্ষা

এবার আগেই আসছে বর্ষা

শেরপুর নিউজ ডেস্ক: এবার কিছুটা আগেই আসছে বর্ষা। এরই মধ্যে টেকনাফ উপকূলে পৌঁছে গেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বা বর্ষা। এটি ১৫ জুনের আগেই সারাদেশে বিস্তার লাভ করতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয়বাষ্প নিয়ে আসে। এর প্রভাবে মেঘ সৃষ্টি হয় ও বর্ষাকালে বৃষ্টি হয়ে থাকে। আবহাওয়া দপ্তরের হিসাব অনুযায়ী, গত বছর ৮ জুন টেকনাফ উপকূলে পৌঁছেছিল মৌসুমি বায়ু। এর আগের বছর এসেছিল ১ জুন।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, আপাতত আগামী দিনগুলোতে দেশের কোথাও না কোথাও বৃষ্টি থাকবে। তাই তাপমাত্রা খুব বেশি বাড়ার আশঙ্কা নেই।

বৃহস্পতিবার (৩০ মে) সকালে পূর্বাভাস প্রতিবেদনে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হয়েছে। আরও অগ্রসর হওয়ার জন্য পরিস্থিতি অনুকূলে রয়েছে।

আবহাওয়াবিদ মো. শাহীনুর ইসলাম বলেন, ‘সাধারণত জুনের শুরুতে মৌসুমি বায়ু অ্যাকটিভ হয়। ১৫ জুনের মধ্যে সারাদেশে বিস্তৃতি লাভ করে। এবার মনে হচ্ছে একটু আগেই এসেছে।’

তিনি বলেন, ‘সারাদেশে মৌসুমি বায়ু বিস্তার লাভ করার সময় হচ্ছে জুনের মাঝামাঝি। অনেক সময় আগেও হয়। আবার এক জায়গায় এসে থেমে থাকে এমনও হয়। আশা করছি, এবার মৌসুমি বায়ু অ্যাডভান্স হতে পারে। আজ কিছু কিছু জায়গায় তাপপ্রবাহ শুরু হতে পারে। তবে আগামী দিনগুলোতে তাপমাত্রা খুব বেশি বাড়ার সম্ভাবনা নেই।’

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এ সময়ে দেশের উত্তরাঞ্চলের দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দেশের অন্যত্র তা সামান্য বাড়তে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে। বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ছিল রাজশাহীতে। রংপুর বিভাগের কয়েকটি স্থানে সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে।

বুধবার সকাল থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগে বৃষ্টি হয়েছে। এ সময়ে সবচেয়ে বেশি ৩৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে নেত্রকোনায়।

অন্যদিকে, বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, রংপুর, ময়মনসিংহ, কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

Check Also

সংলাপে রাজি নন আন্দোলনকারীরা

শেরপুর নিউজ ডেস্ক: সরকারি চাকরিতে কোটা সংস্কার ইস্যুতে চলমান আন্দোলনের বর্তমান পরিস্থিতিতে সরকারের সঙ্গে আলোচনায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − eight =

Contact Us