Home / পড়াশোনা / এনটিআরসির গণবিজ্ঞপ্তিতে ৩৫ ঊর্ধ্বদের আবেদনের সুযোগ দেওয়ার নির্দেশ

এনটিআরসির গণবিজ্ঞপ্তিতে ৩৫ ঊর্ধ্বদের আবেদনের সুযোগ দেওয়ার নির্দেশ

শেরপুর নিউজ ডেস্ক: বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সদ্য প্রকাশিত ৫ম গণবিজ্ঞপ্তিতে ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা- ২০২০ এ উত্তীর্ণ বয়স ৩৫ বছরের ঊর্ধ্বে প্রার্থীদেরকে আবেদন করার সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বুধবার (১৭ এপ্রিল) এ সংক্রান্ত বিষয়ে শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ারের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আবেদনকারীদের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী শাহ মনজুরুল হক। সঙ্গে ছিলেন মো. শাহীনুজ্জামান শাহীন ও মোহাম্মদ আলী। আইনজীবী শাহীনুজ্জামান শাহীন আদেশের বিষয়টি নিশ্চিত করেন।

এই আইনজীবী জানান, আদালত একই সঙ্গে ২০২২ সালের ২২ সেপ্টেম্বর জারি করা জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী বয়সসীমা কেন আবেদনকারীদের অনুকূলে নির্ধারণ করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন।

এর আগে ৫ম গণবিজ্ঞপ্তিতে ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা- ২০২০ উত্তীর্ণ বয়স ৩৫ ঊর্ধ্ব প্রার্থীদের আবেদনের সুযোগ দিতে ২০০ জন প্রার্থী হাইকোর্টে রিট করেন। ওই রিটের শুনানি শেষেই এই আদেশ দেন হাইকোর্ট। এনটিআরসিএ কর্তৃপক্ষ এর আগেও বয়সের বয়সের বিষয়টি ছাড় দিয়ে বিজ্ঞপ্তি দিয়ে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেছে।

২০০৫ সাল থেকে এনটিআরসিএ শিক্ষক নিবন্ধন সনদ দিচ্ছে। তবে শুরুর ১০ বছর শিক্ষক নিয়োগের ক্ষমতা ছিল সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিং বডি বা ম্যানেজিং কমিটির হাতে। ২০১৫ সালের ৩০ ডিসেম্বর সরকার এনটিআরসিএকে সনদ দেওয়ার পাশাপাশি শিক্ষক নিয়োগের সুপারিশের ক্ষমতাও দেয়।

এরপর চারটি গণবিজ্ঞপ্তির মাধ্যমে গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত ১ লাখ ১৩ হাজার ৩১২ জন শিক্ষক নিয়োগের চূড়ান্ত সুপারিশ করেছে এনটিআরসিএ। কিন্তু ১৭ তম শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২০ সালে শুরু হয়ে ২০২৩ সালের ডিসেম্বরে রেজাল্ট প্রকাশিত হয়।

Check Also

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা বাড়াতে শিক্ষা মন্ত্রণালয়ের চিঠি

শেরপুর নিউজ ডেস্ক: সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ থেকে ৩৫ বছরে উন্নীত করতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × five =

Contact Us