সর্বশেষ সংবাদ
Home / উন্নয়ন / দক্ষ কর্মী নেবে ইউরোপের ৪ দেশ

দক্ষ কর্মী নেবে ইউরোপের ৪ দেশ

শেরপুর নিউজ ডেস্ক: বাংলাদেশি দক্ষ শ্রমিকের জন্য খুলছে ইউরোপের দুয়ার। জার্মানি, ইতালি, গ্রিস ও রোমানিয়া—ছয়টি খাতে ইউরোপের এই চার দেশে বাংলাদেশি দক্ষ কর্মী পাঠানোর রোডম্যাপের কাজ গুছিয়ে এনেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন জানান, এর বাস্তবায়ন শুরু হবে জুন থেকেই।

২০২২ সালের এপ্রিলে ট্যালেন্ট পার্টনারশিপ প্রোগ্রাম ঘোষণা করে ইউরোপিয়ান ইউনিয়ন। যেখানে বলা হয়, ২৭ দেশের এই জোট দক্ষ কর্মী নেবে মোট ৭টি দেশ থেকে। তালিকায় আছে বাংলাদেশও। এই প্রকল্পের কেন্দ্রীয় ব্যবস্থার অধীনে তৈরি করা ডাটাবেজের ওপর ভিত্তি করে সাত দেশকে চাহিদাপত্র দেবে ইইউ সদর দপ্তর। এই কর্মসূচিতে যারা কাজে যাবেন মেয়াদ শেষে ফিরতে হবে দেশে। অগ্রাধিকার পাবে তথ্যপ্রযুক্তি, কেয়ারগিভিং, নির্মাণশিল্প, ট্যুরিজম ও হসপিটালিটি, কৃষি ও কৃষিপণ্য প্রক্রিয়াজাত, জাহাজ নির্মাণ ও তৈরি পোশাকশিল্প।

বাংলাদেশ কিভাবে এই সুযোগের সর্বোচ্চটা কাজ লাগাতে পারে তা নিয়ে কাজ শুরু করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। সম্প্রতি হওয়া আন্তমন্ত্রণালয় বৈঠকে তৈরি করা হয়েছে রোড ম্যাপও।

পররাষ্ট্রসচিব বলেন, ২২ জুনের মধ্যে আমরা রোডম্যাপ ফাইনাল করব এবং ইমপ্লিমেন্টেশনে যাব। এটা এক ধরনের পাইলট প্রকল্প। সুতরাং অন্যান্য যে ইউরোপিয়ান দেশগুলো আছে তারাও কিন্তু আগ্রহী হবে। ট্যালেন্টহান্ট

Check Also

ইন্টারনেটের গতিতে দুই ধাপ এগোলো বাংলাদেশ

শেরপুর নিউজ ডেস্ক: মোবাইল ইন্টারনেটের গতিতে দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ। সর্বশেষ এপ্রিল মাসে বাংলাদেশের অবস্থান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 + 3 =

Contact Us