সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / চীনকে সতর্ক করল যুক্তরাষ্ট্র

চীনকে সতর্ক করল যুক্তরাষ্ট্র

শেরপুর নিউজ ডেস্ক: চীনের বিরুদ্ধে গুরুতর অভিযোগ ‍তুলে দেশটিকে সতর্ক করে দিয়েছে ওয়াশিংটন। এর আগে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোও চীনকে সতর্ক করেছিল।

রাশিয়াকে দমাতে না পেরে, এখন মস্কোর মিত্র চীনের ওপর চড়াও হয়েছে পশ্চিমারা। যুক্তরাষ্ট্রের অভিযোগ চীনের সামরিক সহায়তার কারণে ইউক্রেন যুদ্ধ দীর্ঘায়িত হচ্ছে। এটা বন্ধ হওয়া উচিত বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

তার ভাষায়, চীনের গুরুত্বপূর্ণ সমর্থন নিয়ে যুদ্ধের মেশিন চালিয়ে যাচ্ছে রাশিয়া। এটা বন্ধ করতে হবে। ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এমন অভিযোগ করেন ব্লিনকেন।

এর আগে ন্যাটো মহাসচিবও হুঁশিয়ারি উচ্চারণ করেছিলেন। তিনি বলেছিলেন, রাশিয়াকে সমর্থন দেওয়া অব্যাহত রাখায় চীনকে ‘পরিণতি’ ভোগ করতে হবে।

পশ্চিমারা বলছে, চীন এভাবে দ্বিমুখী ভূমিকায় থাকতে পারবে না। ইউরোপের সঙ্গে বাণিজ্য চালানোর পাশাপাশি বেইজিংয়ের রাশিয়াকে সহায়তার বিষয়টি মেনে নিতে পারছে না পশ্চিমা জোট। আর রাখঢাক না রেখেই এখন সেই কথা জোরেশোরে বলছেন স্টলটেনবার্গ।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকেই নিজেকে ‘নিরপেক্ষ’ বলে ঘোষণা করে আসছে চীন। বেইজিংয়ে দাবি, তারা রাশিয়া বা ইউক্রেন কাউকেই প্রাণঘাতী সমরাস্ত্র দিয়ে সহায়তা করছে না।

Check Also

কারাগারে ঠাঁই নেই হাজারো বন্দিকে আগাম মুক্তি দেবে যুক্তরাজ্য

শেরপুর নিউজ ডেস্ক: কারাগার জনাকীর্ণ হয়ে পড়েছে, নতুন বন্দি রাখার জায়গা নেই। এ কারণে কয়েক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five − 3 =

Contact Us