সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / হজ ভিসায় যে  বিধিনিষেধ আরোপ করলো সৌদি আরব

হজ ভিসায় যে  বিধিনিষেধ আরোপ করলো সৌদি আরব

শেরপুর ডেস্ক: চলতি বছর হজ ভিসার ক্ষেত্রে নতুন বিধিনিষেধ আরোপ করেছে সৌদি আরব। এ বিষয়ে দেশটির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় বলেছে, ২০২৪ সালে হজ ভিসা দিয়ে হজের আনুষ্ঠানিকতায় অংশ নেয়া যাবে এবং শুধু জেদ্দা, মদিনা ও মক্কা শহরে ভ্রমণ করা যাবে। অর্থাৎ হজ সংশ্লিষ্ট স্থান ব্যতীত এ ভিসা দিয়ে সৌদির অন্য কোনো স্থানে ভ্রমণ করা যাবেনা। এমনকি এ নিয়ম লঙ্ঘনকারীদের পরবর্তীতে সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হবে। দুবাই-ভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ এক প্রতিবেদন এ তথ্য জানিয়েছে।

বিষয়টি নিয়ে হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় জোর দিয়ে বলেছে, সৌদি আরবে কোনো কাজ করা, বসবাস বা নির্ধারিত শহরের বাইরে ভ্রমণের জন্য হজ ভিসা বৈধ নয়। এই নিয়ম লঙ্ঘনকারী ভবিষ্যতে হজে অংশ নেয়ার অনুমতি না-ও পেতে পারেন। এ ছাড়া নিয়ম লঙ্ঘনকারীদের সৌদি আরব থেকে বের করে দেয়া হতে পারে।

উপসাগরীয় সহযোগিতা সংস্থার (জিসিসি) অন্তর্ভুক্ত দেশগুলো ছাড়া যেসব আন্তর্জাতিক দর্শনার্থী হজ পালন করতে চান, তাদের অবশ্যই হজ ভিসা নিতে হবে।

হজ ভিসা শুধু হজ মৌসুমের জন্যই বৈধ। এই সময়ের মধ্যে হজ ভিসা নেয়া ব্যক্তির ওমরাহ পালন বা যেকোনো ধরনের আর্থিক বা অবৈতনিক কাজের ব্যাপারে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে নতুন নিয়মে।

এদিকে সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভিসা প্ল্যাটফর্মের মাধ্যমে ইলেকট্রনিক রেজিস্ট্রেশন চালু করেছে। হজ ভিসার আবেদনের জন্য এই প্ল্যাটফর্মে লগইন করে সঠিক পরিষেবা নির্বাচন করতে হবে এবং প্রয়োজনীয় নথি জমা দিতে হবে।

এছাড়া হজ পালনে ইচ্ছুকদের আগে থেকেই ভিসার জন্য আবেদন করার পরামর্শ দেয়া হয়েছে। কারণ, সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করতে সাধারণত তিন কার্যদিবস পর্যন্ত সময় লাগে।

Check Also

দীর্ঘমেয়াদী যুদ্ধের জন্য প্রস্তুত হামাস

শেরপুর নিউজ ডেস্ক: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় দীর্ঘ আট মাসের বেশি সময় ধরে হামলা চালিয়ে যাচ্ছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − 4 =

Contact Us