Home / মিডিয়া / বর্জ্য ব্যবস্থাপনার রোডম্যাপ বাস্তবায়নে গণমাধ্যমকে এগিয়ে আসার আহ্বান

বর্জ্য ব্যবস্থাপনার রোডম্যাপ বাস্তবায়নে গণমাধ্যমকে এগিয়ে আসার আহ্বান

শেরপুর নিউজ ডেস্ক: প্রান্তিক মানুষের জন্য কঠিন বর্জ্য ব্যবস্থাপনার অন্তভুর্ক্তি ও বাস্তবায়নের রূপকল্পের কথা গণমাধ্যমে তুলে ধরার উপর গুরুত্ব আরোপ করেছেন ঢাকার প্রান্তিক মানুষের প্রতিনিধিরা। তারা বলেছেন, কঠিন বর্জ্য ব্যবস্থাপনার রোডম্যাপ বাস্তবায়নে গণমাধ্যমকে এগিয়ে আসতে হবে।

সোমবার (১০ জুন) রাজধানীর মোহাম্মদপুরে ডিনেট সম্মেলন কক্ষে ঢাকা কলিং প্রকল্পের উদ্যোগে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এ সব কথা বলেন তারা।

সাংবাদিক নিখিল ভদ্রের সভাপতিত্বে ও মাহবুল হকের সঞ্চালনায় সভায় বক্তৃতা করেন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন আন্দোলনের (পরিজা) সভাপতি প্রকৌশলী মো. আবদুস সোবহান, বাপা-এর যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুর রসুল, কাউন্টারপার্ট ইন্টারন্যাশনালের প্রতিনিধি নাইরা নিজাম, বারসিকের প্রজেক্ট ম্যানেজার ফেরদৌস আহমেদ, ডিএসকের মনিটরিং ও ডকুমেন্টেশন ম্যানেজার জেসমিন মলি, বস্তিবাসী অধিকার সুরক্ষা কমিটির সভাপ্রধান হোসনে আরা বেগম রাফেজা, সাংবাদিক নেতা রফিকুল ইসলাম আজাদ, সকিলা পারভীন, তানভীর আহমেদ এবং শরফুল আলমসহ প্রমূখ।

সভায় বিশিষ্ট পরিবেশবিদ প্রকৌশলী মো. আবদুস সোবহান বলেন, বাংলাদেশের আইনের কোনো অভাব নেই, অভাব হলো তার যথাযথ বাস্তবায়নের। আমাদের সার্বিক পরিবেশের জন্য কঠিন বর্জ্য ব্যবস্থাপনা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আমাদের দেশে যে পরিমাণ বর্জ্য প্রতিদিন উৎপাদন হয় তার সঠিক ব্যবস্থাপনা না থাকার জন্য আমরা হাজারো পরিবেশগত সমস্যার মধ্যে পড়ছি। সরকারের বন ও পরিবেশ মন্ত্রণালয়ের উচিত সব মন্ত্রণালয়কে নিয়ে একটি সমন্বিত উদ্যোগ নেয়া এবং প্রত্যেকের কাজের জবাবদিহিতা নিশ্চিত করা।

তিনি আরো বলেন, গণমাধ্যম সব কিছুকে জাতির সামনে তুলে ধরার প্রধান বাহন। তাই গণমাধ্যম কর্মীদের আরো উৎসাহিত করার লক্ষে মিডিয়া এওয়ার্ড ও ফেলোশীপের উদ্যোগ নিতে হবে।

Check Also

‘তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে স্মার্ট গণমাধ্যম গড়তে হবে’

শেরপু নিউজ ডেস্ক: তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে স্মার্ট গণমাধ্যম গড়ে তোলার প্রতি গুরুত্বারোপ করেছেন জাতীয় সংসদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − thirteen =

Contact Us