Home / বিদেশের খবর / লোকসভা নির্বাচনে জয়ের পথে মোদি

লোকসভা নির্বাচনে জয়ের পথে মোদি

শেরপুর নিউজ ডেস্ক: ভারতে সাত ধাপের লোকসভা নির্বাচন শেষ হয়েছে শনিবার (১ জুন)। এ নির্বাচনের ফলাফল আগামী মঙ্গলবার (৪ জুন) ঘোষণা করবে দেশটির নির্বাচন কমিশন।

তবে এরই মধ্যে বিভিন্ন গণমাধ্যমের বুথফেরত জরিপে বলা হচ্ছে, টানা তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে ‘হ্যাটট্রিক’ করতে যাচ্ছেন নরেন্দ্র মোদি।

জরিপের ফলাফলে দেখা যাচ্ছে, সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ের পথে নরেন্দ্র মোদীর দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন জোট এনডিএ। যারা ৩৫০টি আসন পেতে যাচ্ছে বলে আভাস মিলেছে।

৫৪৩ আসনের এ নির্বাচনের পর জরিপে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতীয় জাতীয় কংগ্রেসসহ বিজেপিবিরোধী দলগুলোর জোট ‘ইন্ডিয়া’কে। জোটটি ১৪২টি আসন পেতে পারে।

চারটি সংস্থার কেন্দ্র ফেরত জরিপ সমন্বয় করে ভোটের ফলাফলের এমন আভাস দিয়েছে এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া।

প্রায় ছয় সপ্তাহ ধরে সাত ধাপে বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের লোকসভা নির্বাচনের শেষ ধাপের ভোটগ্রহণ হয় শনিবার। ১৯ এপ্রিল শুরু হয়েছিল।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, কেন্দ্র ফেরত জরিপের ফলাফল সঠিক নাও হতে পারে, কাছাকাছি যেতে পারে। আবার চূড়ান্ত ফলাফলের দিন তা উল্টেও যেতে পারে।

জরিপ সংস্থা ‘ইন্ডিয়া নিউজ-ডি ডাইনামিক্স’ এর সম্ভাব্য ফলাফলে বিজেপিকে দেয়া হয়েছে ৩৭১টি আসন, যেখানে কংগ্রেসের জন্য রাখা হয়েছে ১২৫টি। অন্যান্য দলগুলো পেতে পারে ৪৭টি আসন।

‘জন কি বাত’ এর কেন্দ্রফেরত জরিপে এনডিএ পেতে যাচ্ছে ৩৬২-৩৯২টি আসন, যেখানে ইন্ডিয়া পেতে পারে ১৪১-১৬১টি। অন্যান্যদের জন্য রাখা হয়েছ ১০-২০টি আসন।

নিউজ ন্যাশনের জরিপে এনডিএকে এগিয়ে রাখা হয়েছে, যেখানে জোটটি ৩৪২ থেকে ৩৭৮টি আসন পেতে পারে বলে অনুমান দেওয়া হয়েছে। বিপরীতে ইন্ডিয়া পেতে যাচ্ছে ১৫৩ থেকে ১৬৯টি আসন এবং অন্যরা পেতে পারে ২১-২৩টি আসন।

আরেক জরিপ সংস্থা রিপাবলিক ভারত- মাট্রিজ আভাস দিয়েছে, বিজেপির নেতৃত্বাধীন এনডিএ পেতে যাচ্ছে ৩৫৩ থেকে ৩৬৮টি আসন, যেখানে ইন্ডিয়া পেতে পারে ১১৮ থেকে ১৩৮টি আসন। সংস্থাটি অন্যান্য দলের জন্য ৪৩ থেকে ৪৮টি আসন পাওয়ার আভাস দিচ্ছে।

ভারতের সংবিধান অনুযায়ী, কোনো দল বা জোট যদি সরকার গঠন করতে চায় তাহলে তাদের লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে কমপক্ষে ২৭২টিতে জয় পেতে হবে। দেশটির এবারের লোকসভা নির্বাচনে দুটি বড় জোটের তীব্র প্রতিদ্বন্দ্বিতা দেখা গেছে। দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএ এবং অন্যটি কংগ্রেসের নেতৃত্বাধীন ইনডিয়া জোট।

Check Also

ভারতে ট্রেন দুর্ঘটনায় ৫ জনের মৃত্যু

শেরপুর নিউজ ডেস্কধ ভারতের পশ্চিমবঙ্গে ট্রেন দুর্ঘটনায় পাঁচজনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অন্তত ২৫ জন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four − three =

Contact Us