সর্বশেষ সংবাদ
Home / বগুড়ার খবর / বগুড়া সদর / দুই দিনব্যাপী প্রত্নতত্ত্ব প্রদর্শনী শুরু বগুড়ায়

দুই দিনব্যাপী প্রত্নতত্ত্ব প্রদর্শনী শুরু বগুড়ায়

শেরপুর নিউজ ডেস্ক: প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আয়োজনে বগুড়ার মহাস্থানগড় জাদুঘরে বগুড়া ও গাইবান্ধায় সাম্প্রতিক প্রত্নতাত্ত্বিক খননে প্রাপ্ত প্রত্নবস্তুর দুই দিনব্যাপী প্রদর্শনীর শুরু হয়েছে।

শুক্রবার (৩১ মে) সন্ধ্যায় দু’দিনব্যাপী প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব খালিদ আহমেদ।

প্রদর্শনীতে বিষ্ণু মূর্তি, বুদ্ধ মূর্তি, পোড়ামাটির ফলক, ব্রোঞ্জের মূর্তি, অলংকৃত ইট এবং পাথরের ভগ্নাংশসহ গুপ্ত, পাল, সেন এবং মুসলিম আমলের প্রায় অর্ধশতাধিক প্রত্ন-নিদর্শন দর্শকদের জন্য উন্মুক্ত করা হয়েছে। এসব প্রত্নবস্তু সম্প্রতি বগুড়া এবং গাইবান্ধায় প্রত্নতাত্ত্বিক খননে পাওয়া গেছে।

বগুড়ার শিবগঞ্জ উপজেলার বাসুবিহার, বিহারধাপ, বৈরাগীর ভিটা এবং গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার বিরাট রাজার ঢিবি নামে পরিচিত প্রত্নস্থলে খননের সময় এসব নিদর্শন পাওয়া গেছে বলে জানিয়েছেন মহাস্থান জাদুঘরের জিম্মাদার(কাস্টোডিয়ান) রাজিয়া সুলতানা।

রাজশাহী ও রংপুর বিভাগীয় আঞ্চলিক কার্যালয়ের গবেষণা সহকারী হাসনাত বিন ইসলাম বলেন, মাত্র চারদিন আগে গোবিন্দগঞ্জ উপজেলার বিরাট রাজার ঢিবি এলাকায় প্রায় ছয় মাসব্যাপী চলা খননকাজ শেষ হয়েছে। এখানে এপর্যন্ত প্রায় দেড় শতাধিক প্রত্ন-নিদর্শন পাওয়া গেছে। সেসবের কিছু এখানে উপস্থাপন করা হয়েছে।

রাজশাহী ও রংপুর বিভাগের আঞ্চলিক পরিচালক নাহিদ সুলতানা বলেন, বিরাট রাজার ঢিবি খনন শেষ হয়নি। পরের অর্থ বছরে আবার সেখানে খনন কাজ শুরু করা হবে। এখানে আরও অনেক প্রত্নবস্তু পাওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ এটি একটি বৃহৎ প্রত্নতাত্ত্বিক স্থান যার বেশিরভাগই অনাবিষ্কৃত।

সংস্কৃতি বিষয়ক সচিব খলিল আহমেদ বলেন, সারাদেশে মোট ২১টি প্রত্নতাত্ত্বিক জাদুঘর রয়েছে। এই ধরনের প্রদর্শনীর মাধ্যমে সাধারণত দেশ-বিদেশের পর্যটকদের আকর্ষণ করা হয়। যাতে করে আমরা তাদের কাছে আমাদের দেশের ইতিহাস ও সভ্যতার নিদর্শন তুলে ধরতে পারি।

Check Also

বগুড়ায় ঈদ উল আযহার জামাত কখন কোথায়

শেরপুর নিউজ ডেস্ক: মুসলিম উম্মাহর অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদ উল আযহা আগামীকাল সোমবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 − 3 =

Contact Us