সর্বশেষ সংবাদ
Home / বিনোদন / কাজী নজরুলের বায়োপিক নির্মিত হচ্ছে

কাজী নজরুলের বায়োপিক নির্মিত হচ্ছে

শেরপুর নিউজ ডেস্ক: নির্মিত হচ্ছে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের বায়োপিক। আব্দুল আলিমের পরিচালনায় এই ছবিতে নজরুলের চরিত্রে অভিনয় করছেন কিঞ্জল নন্দ। কিঞ্জল বললেন, ‘‘এই প্রথম নজরুলের জীবন নিয়ে বায়োপিক হচ্ছে। নজরুলের গোটা জীবনকেই তুলে ধরা হবে ছবিটিতে। আমি সত্যিই উত্তেজিত এই সুযোগ পেয়ে।

প্রথমে ছবির চিত্রনাট্য পড়ে দেখি আমি। চরিত্রটাই খুব চ্যালেঞ্জিং। যার নাম শুনে বড় হয়েছি, তাকে নিয়ে এমন একটা ছবি হচ্ছে, যার কেন্দ্রীয় চরিত্রে আমি, ভাবতেই কেমন লাগছে! এটুকু বলতে পারি, আমরা নজরুল সম্পর্কে যেটুকু জানি, তার থেকে অনেক বেশি কিছু আছে এই ছবিতে।’’

কিঞ্জল জানালেন, নজরুলের শৈশব থেকে শেষ জীবন পর্যন্ত এই ছবিতে তুলে ধরা হবে। অভিনেতা বললেন, শীতকালে ছবির শুটিং শুরু হবে। ছবিতে অনেক ‘প্রস্থেটিক’ মেকআপের বিষয় রয়েছে। বহু ঐতিহাসিক চরিত্র এই ছবিতে জীবন্ত হয়ে উঠবে। কিঞ্জলের সঙ্গে নজরুলের চেহারার পার্থক্য রয়েছে। তাই প্রয়োজন ‘প্রস্থেটিক্সের’। ছবিতে কিঞ্জলের রূপটানের দায়িত্বে থাকছেন সোমনাথ কুন্ডু।

চরিত্রটি পর্দায় ফুটিয়ে তোলার জন্য বর্তমানে নজরুল সম্পর্কে পড়াশোনা করছেন কিঞ্জল। তিনি বললেন, ‘‘পরিচালকের সঙ্গে কথা হয়েছে। কিছু বই পড়ছি। চিত্রনাট্য চূড়ান্ত হলে সৌগতদার (চিত্রনাট্যকার- সৌগত বসু) সঙ্গেও আলোচনা করব। কারণ নজরুল সম্পর্কে আমরা সবাই কমবেশি জানি, তাই চরিত্রটিকে ফুটিয়ে তোলা বেশ কঠিন কাজ।

নজরুলের এই বায়োপিকে বিশেষ চরিত্রে অভিনয় করছেন খরাজ মুখোপাধ্যায় (ফজলু‌ল হক), কাঞ্চনা মৈত্র (বিরজাসুন্দরী দেবী)-সহ আরো অনেকে। এছাড়াও বাংলাদেশের কয়েক জন অভিনেতাও এই ছবিতে অভিনয় করতে পারেন বলে কিঞ্জল জানিয়েছেন।

সূত্রে পাওয়া খবর, অন্য শিল্পীদের মধ্যে থাকতে পারেন আলি আকবর খান (বাংলাদেশের ফজলুর রহমান বাবু) সজনীকান্ত দাস (শান্তিলাল মুখোপাধ্যায়)। এখনো অনেক কাস্টিং বাকি। নজরুলের উপস্থিতি মানে সেখানে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রসঙ্গ আসাটাই স্বাভাবিক। এই ছবিতে কবিগুরুর চরিত্রে অভিনয় কে করবেন, তা নিয়ে নির্মাতারা আলোচনার স্তরে রয়েছেন। তবে সেখানেও পরিচালক বড় চমক দিতে চলেছেন। কারণ টলিপাড়ার একটি সূত্রের দাবি, এই ছবিতে রবীন্দ্রনাথের চরিত্রের জন্য রঞ্জিত মল্লিক বা চিরঞ্জিৎ চক্রবর্তীর কথা ভাবা হয়েছে। তবে শেষ পর্যন্ত কে এই চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয় করবেন, সেটাই দেখার।

এর আগে ‘৮/১২ বিনয় বাদল দীনেশ’ ছবিতে বিনয় বসুর চরিত্রে অভিনয় করেছেন কিঞ্জল। ফের একটি বায়োপিকে অভিনয় প্রসঙ্গে তিনি বললেন, ‘‘আমি ছবিটির চিত্রনাট্য ভাল করে পড়ে তার পরেই রাজি হয়েছি। মনে হল, খুব গুরুত্ব ও যত্ন সহকারে ছবিটি করার কথা ভাবা হচ্ছে। ভাল চিত্রনাট্য লিখেছেন সৌগতদা। তবে ছবির জন্য এখনও ‘লুক সেট’ বাকি আছে বলে জানালেন কিঞ্জল।

ছবির সঙ্গীত পরিচালনার দায়িত্বে রয়েছেন জয় সরকার। নজরুলের ‘বায়োপিক’ কঠিন পরীক্ষা। তাই আগামী কয়েক মাস এই ছবির কাস্টিং ও অন্যান্য বিষয়গুলি নিয়ে প্রস্তুতি চলবে। প্রযোজনা সংস্থার সূত্রে খবর, চলতি বছরে শীতকালে ছবিটির শুটিং শুরু হবে। ছবির নাম এখনো অবধি ঠিক হয়েছে, ‘কাজী নজরুল ইসলাম’। প্রযোজনায় জেবি প্রোডাকশন। সম্পাদনায় অর্ঘকমল মিত্র।

Check Also

কান চলচ্চিত্র উৎসবে ভাবনা

শেরপুর নিউজ ডেস্ক: ‘কান চলচ্চিত্র উৎসব’ বিশ্বের শোবিজ অঙ্গনের অন্যতম বড় চলচ্চিত্র উৎসব। দক্ষিণ ফ্রান্সের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + seven =

Contact Us