Home / উন্নয়ন / বস্তিবাসীর জন্য ফ্ল্যাট বানাবে সরকার

বস্তিবাসীর জন্য ফ্ল্যাট বানাবে সরকার

শেরপুর নিউজ ডেস্ক: ঢাকাসহ সারা দেশের বিভিন্ন শহরে নিম্ন আয়ের, বিশেষ করে বস্তিবাসীর জন্য আবাসন প্রকল্প গ্রহণের উদ্যোগ নিয়েছে সরকার। প্রাথমিকভাবে টঙ্গীর দত্তপাড়ায় একশটি বহুতল ভবনে ১২ হাজার ৬০০ ফ্ল্যাট নির্মাণ করা হবে। এ সংক্রান্ত প্রকল্পের ফিজিবিলিটি স্টাডি (সম্ভাব্যতা যাচাই) সম্পন্ন হয়েছে।

গতকাল সোমবার সচিবালয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত হয়। সভায় জানানো হয়, দত্তপাড়ার প্রকল্পের প্রথম পর্যায়ে ১৭টি ১৫ তলা বিশিষ্ট ভবনে দুই হাজার ১৪২টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ করা হবে। দ্বিতীয় পর্যায়ে ৪৭টি ভবনে পাঁচ হাজার ৯২২টি ও তৃতীয় পর্যায়ে ৩৬টি ভবনে পাঁচ হাজার ৪৩৬টি ফ্ল্যাট নির্মাণের প্রস্তাব প্রক্রিয়াধীন।

সভায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. নবীরুল ইসলাম, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. মোস্তাফিজুর রহমান, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সিদ্দিকুর রহমানসহ মন্ত্রণালয় ও এর অধীন বিভিন্ন দপ্তর বা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্ত্রী প্রকল্প বাস্তবায়নে পরিবেশ সুরক্ষা, প্রয়োজনীয় বনায়ন, উন্মুক্ত স্থান সংরক্ষণ, খেলার মাঠ, স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন, সৌরশক্তির সর্বোচ্চ ব্যবহার, পোড়ামাটির ইটের পরিবর্তে পরিবেশবান্ধব ব্লক ইট ব্যবহার, রেইন ওয়াটার হার্ভেস্টিংয়ের ব্যবস্থা, সারফেস ওয়াটার ব্যবহারের সর্বোচ্চ সুযোগ রাখার পরামর্শ দেন।

মন্ত্রী উবায়দুল মোকতাদির চৌধুরী রাজধানীর করাইল বস্তি ও টিঅ্যান্ডটি কলোনির বস্তিতে রাজউক ও গণপূর্ত অধিদপ্তরকে পৃথক প্রকল্পের মাধ্যমে নিম্নআয়ের মানুষের জন্য ফ্ল্যাট নির্মাণে প্রকল্প গ্রহণের নির্দেশ দেন। ৭৫০ বর্গফুট আয়তনের এসব ফ্ল্যাটের অভিন্ন ডিজাইন প্রণয়নে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য তিনি প্রধান স্থপতিকে নির্দেশনা দেন। ঢাকার পাশাপাশি দেশের অন্যান্য শহরেও প্রয়োজনীয়তার নিরিখে পর্যায়ক্রমে এ ধরনের প্রকল্প নেওয়া হবে বলেও জানান গৃহায়নমন্ত্রী।

Check Also

ইন্টারনেটের গতিতে দুই ধাপ এগোলো বাংলাদেশ

শেরপুর নিউজ ডেস্ক: মোবাইল ইন্টারনেটের গতিতে দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ। সর্বশেষ এপ্রিল মাসে বাংলাদেশের অবস্থান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four + eight =

Contact Us