সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / দুর্যোগের কবলে বিশ্ব

দুর্যোগের কবলে বিশ্ব

শেরপুর নিউজ ডেস্ক: কয়েক সপ্তাহ ধরে রেকর্ডভাঙা তাপপ্রবাহের পর স্বস্তির বৃষ্টির দেখা মিলেছে বাংলাদেশে। কিন্তু একই সময় অতিবৃষ্টির ফলে বন্যা দেখা দিয়েছে ইন্দোনেশিয়া, ব্রাজিল, কেনিয়ার মতো দেশগুলোতে। অন্যদিকে, শক্তিশালী টর্নেডোর কবলে পড়েছে যুক্তরাষ্ট্র। একযোগে এত প্রাকৃতিক দুর্যোগ বিশ্ব এর আগে আর দেখেছে কি না, তার হিসাব মেলাতে হিমশিম খাচ্ছেন বিশেষজ্ঞরা।

গত এপ্রিলে দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ায় রেকর্ড ভেঙেছে তাপপ্রবাহ। এসময় ভয়ংকর দাবদাহের মুখে পড়ে বাংলাদেশ, ভারত, ফিলিপাইন, মিয়ানমার, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ডের মতো দেশগুলো। দেশে দেশে বন্ধ ঘোষণা করা হয় স্কুল। ওই মাসেই নিজেদের ইতিহাসে এপ্রিলের দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক টর্নেডোর কবলে পড়ে যুক্তরাষ্ট্র। আবার, একই মাসে অভূতপূর্ব বৃষ্টিপাতে বন্যায় ডুবে যায় সংযুক্ত আরব আমিরাত।

চলুন একনজরে দেখে নেওয়া যাক গত কয়েক সপ্তাহে প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়েছে বিশ্বের কোন কোন দেশ-

বাংলাদেশ: আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে উত্তপ্ত এপ্রিল গেছে গত মাসে। এবারের এপ্রিলে টানা যত দিন তাপপ্রবাহ হয়েছে, তা গত ৭৬ বছরেও হয়নি। গত মাসের ৩০ তারিখে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। মাসটিতে দেশের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে যথাক্রমে ৩ দশমিক ২ ডিগ্রি ও ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। মে মাসের শুরুতে ঝড়-বৃষ্টির দেখা মিললেও মাসের শেষের দিকে দেশে আবারও তাপপ্রবাহ ফিরতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

ভারত: কয়েক সপ্তাহ ধরে ভয়ংকর দাবদাহে পুড়ছে ভারতের বেশিরভাগ এলাকা। এর মধ্যে নিজেদের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ উত্তপ্ত এপ্রিল পার করেছে দক্ষিণ ভারত। আর উত্তরপূর্ব ভারতে ভেঙেছে ৫১ বছরের রেকর্ড। ভারতীয় আবহাওয়া দপ্তরের (আইএমডি) পরিসংখ্যান অনুসারে, পুরো মাসজুড়েই চরম উত্তপ্ত আবহাওয়া ছিল পূর্ব ভারতে। গত এপ্রিলে পূর্ব ও উত্তরপূর্ব ভারতে গড় তাপমাত্রা ছিল ১৯৭৩ সালের পর থেকে সর্বোচ্চ। তবে মাসটিতে রাতের গড় তাপমাত্রা ছিল ইতিহাসেরই সর্বোচ্চ। ওই মাসে পশ্চিমবঙ্গের কলাইকুণ্ডায় তাপমাত্রা উঠেছিল রেকর্ড ৪৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে।

বন্যার কবলে যেসব দেশ
ভয়ংকর দাবদাহ যেতে না যেতেই বন্যার কবলে পড়েছে ব্রাজিল। দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য রিও গ্র্যান্ডে দো সুলে দেখা দিয়েছে ভয়াবহ বন্যা। এতে এ পর্যন্ত ৯০ জন প্রাণ হারিয়েছেন, ঘরছাড়া হয়েছেন প্রায় দুই লাখ মানুষ।

বন্যা দেখা দিয়েছে ইন্দোনেশিয়াতেও। দেশটির মধ্যাঞ্চলে বন্যা ও ভূমিধসে কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়েছে।

বন্যার পানিতে প্লাবিত হয়েছে কেনিয়ার বিশাল অংশ। এতে ২৩৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। গৃহহীন হয়ে পড়েছেন দুই লাখের বেশি মানুষ। কয়েক সপ্তাহের বৃষ্টি ও বন্যায় বিপর্যস্ত আফ্রিকান দেশটিতে এরই মধ্যে কলেরার প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

 

Check Also

দীর্ঘমেয়াদী যুদ্ধের জন্য প্রস্তুত হামাস

শেরপুর নিউজ ডেস্ক: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় দীর্ঘ আট মাসের বেশি সময় ধরে হামলা চালিয়ে যাচ্ছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve + eight =

Contact Us