সর্বশেষ সংবাদ
Home / বগুড়ার খবর / শিবগঞ্জ / মহাস্থানগড়ে বৈশাখী উৎসব বৃহস্পতিবার

মহাস্থানগড়ে বৈশাখী উৎসব বৃহস্পতিবার

শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি : আগামী বৃহস্পতিবার বগুড়ার ঐতিহাসিক মহাস্থানগড়ে বৈশাখী উৎসব অনুষ্ঠিত হবে। গত বছরের মত এবারও আবহাওয়া অনুকুলে থাকলে জমজমাট উৎসব উদযাপন হবে বলে স্থানীয়দের আশা।

মহান অলি হযরত শাহ্সুলতান মাহমুদ বলখী (র:) ইতিহাসকে স্মরণ করে প্রতি বৎসর বৈশাখ মাসের শেষ বৃহস্পতিবার সেখানে একদিন এক রাতের জন্য বিশাল মিলন মেলায় পরিপূর্ণ হয়ে ওঠে। হযরত শাহসুলতান ও পশুরামের ইতিহাসকে ঘিরে এই উৎসব উদ্যাপিত হয়ে থাকে।

ইতোমধ্যে ফকির সন্ন্যাসীরা মহাস্থানগড়ে আগমন শুরু করেছে। প্রতি বছর মেলায় লাখো মানুষের ঢল নামে । তবে বৃষ্টি ও বৈরী আবহাওয়া থাকলে লোক সমাগম কম হবে বলে স্থানীয়রা মনে করেন।

বাউল-ফকির দরবেশ আর সন্ন্যাসীরা সারাদিন-রাত মারুফতি জারী-সারি গানে মগ্ন থাকবে। অন্যদিকে মুসল্লিরা সারারাত জেগে ইবাদত বন্দেগি করবেন।

গতকাল সোমবার বিকালে বগুড়ার মহাস্থানগড় হযরত শাহ সুলতান (রঃ) এর মাজারে ওরস শরিফ উপলক্ষে সুধী সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে গত সোমবার বিকেল ৫টার দিকে মাজার সংলগ্ন মাঠে মহাস্থান মাজার মসজিদ কমিটির আয়োজনে সভা অনুষ্ঠিত হয়।

শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মাজার মসজিদের সাধারন সম্পাদক তাহমিনা আক্তারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন শিবগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ রিজু।

বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) তাসনিমুজ্জামান, থানার অফিসার ইনচার্জ আব্দুর রউফ, রায়নগর ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম সফি, মাজার মসজিদের প্রশাসনিক কর্মকর্তা জাহেদুর রহমান।

অনুষ্ঠান সুষ্টু ও শান্তিপুর্ণ ভাবে অনুষ্ঠানের লক্ষে আয়োজক কমিটির পক্ষ থেকে সব ধরনের ব্যাবস্থা নেওয়া হয়েছে। পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।

প্রশাসনের পক্ষ থেকে বলা হয়,ঐতিহাসিক মহাস্থানগড় একটি পূর্ণভূমি।এর পবিত্রতা রক্ষা করা সকলের নৈতিক দায়িত্ব। এদিন কোন প্রকার গাঁজা, হেরোইন, ফেন্সিডিল, লটারি, জুয়াসহ কোন প্রকার মাদক সেবন ও বিক্রি করতে দেওয়া হবে না, আইন শৃংখলা রক্ষার জন্য পোশাকধারী পুলিশ, ভ্রাম্যমাণ ম্যাজিষ্টেট, সাদা পোশাকধারী আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যগন সার্বক্ষনিক দায়িত্ব পালন করবেন।

শান্তিপূর্ণভাবে শেষ বৈশাখ উৎসব পালনে সকলের সহযোগিতা প্রয়োজন। এ ব্যাপারে শিবগঞ্জ থানার ওসি আব্দুর রউফ বলেন, মহাস্থান মাজার ও মসজিদ এলাকায় শুধু ধর্মীয় অনুষ্ঠান ছাড়া অন্য কিছু হতে দেয়া হবে না। এর পবিত্রতা রক্ষা করার জন্য সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।

 

Check Also

বগুড়ায় হত্যা মামলায় বাবা-ছেলে গ্রেপ্তার

শেরপুর নিউজ ডেস্ক: বগুড়ার শিবগঞ্জে চাঞ্চল্যকর শাহিনুর হত্যা মামলার প্রধান দুই আসামি গ্রেপ্তার করেছে র‌্যাব। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + eighteen =

Contact Us