সর্বশেষ সংবাদ
Home / পড়াশোনা / এইচএসসি পরীক্ষার্থীদের থেকে অতিরিক্ত ফি নিলে প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা

এইচএসসি পরীক্ষার্থীদের থেকে অতিরিক্ত ফি নিলে প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা

শেরপুর নিউজ ডেস্ক: সারাদেশের ৯টি শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষা ২০২৪ এর ফরম পূরণে নির্ধারিত ফি অপেক্ষা বেশি অর্থ নির্ধারণ এবং নির্দেশনা ব্যতীত বিভিন্ন ফি নির্ধারণ করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া যাচ্ছে। এ অবস্থায় দেশের সকল সরকারি ও বেসরকারি কলেজ অধ্যক্ষদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। এর ব্যত্যয় ঘটালে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান ও গভর্নিং বডি/ম্যানেজিং কমিটির বিরুদ্ধে বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছে মাউশি।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) মাউশির উপপরিচালক (কলেজ-২) হাবিবুর রহমান স্বাক্ষরিত এক স্মারকে এ নির্দেশ দেয়া হয়েছে।

এতে বলা হয়, সারাদেশের ৯টি শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষা ২০২৪ এর ফরম পূরণ ফি বিভিন্ন শিক্ষা বোর্ডের নির্ধারিত ফি অপেক্ষা বেশি অর্থ নির্ধারণ এবং নির্দেশনা ব্যতীত বিভিন্ন ফি নির্ধারণ করা হয়েছে মর্মে অভিযোগ পাওয়া গিয়েছে। ফরম পূরণে অতিরিক্ত ফি আদায় করা যাবেনা মর্মে বোর্ড কর্তৃক পত্র দেয়ার পরেও অতিরিক্ত অর্থ আদায় করেছেন যা বাংলাদেশ সুপ্রিম কোর্ট, হাইকোর্ট বিভাগের সুয়্যোমোটো রুল নং- ২৫/২০১৪ এবং পরীক্ষা পরিচালনা নীতিমালা পরিপন্থি কাজ শিক্ষা মন্ত্রণালয়ের পত্র নং-৩৭.০০.০০০০.০৭১.১০.০০৮.০৭-২২০, তারিখ: ০৩/০৪/২০১৪ খ্রি. মোতাবেক মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে (সকল) শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষার্থীদের নিকট থেকে টেস্ট পরীক্ষার নামে অতিরিক্ত ফি আদায় করা এবং পরীক্ষার কারণ দেখিয়ে এ্যাডমিট কার্ড দেওয়া থেকে বঞ্চিত করাসহ শিক্ষার্থীদের নিকট থেকে বিভিন্ন ভাবে আর্থিক সুবিধা নিচ্ছে মর্মে বিভিন্ন মাধ্যম থেকে অভিযোগ পাওয়া যাচ্ছে।

এতে আরও বলা হয়, বর্ণিত অবস্থার প্রেক্ষিতে শিক্ষামন্ত্রী ও শিক্ষা মন্ত্রণালয় নিম্নোক্ত নির্দেশনা প্রদান করেছেন। “টেস্ট পরীক্ষার নামে কোন শিক্ষার্থীর কাছ থেকে অতিরিক্ত ফি আদায় করা যাবে না এবং পরীক্ষার কারণ দেখিয়ে এ্যাডমিট কার্ড দেয়া থেকে বঞ্চিত করা যাবে না” মর্মে শিক্ষামন্ত্রী নির্দেশনা দিয়েছেন। এমতাবস্থায়, বর্ণিত বিষয়ে এইচএসসি পরীক্ষা ২০২৪ এর ফরম পূরণ ফি বিভিন্ন শিক্ষা বোর্ডের নির্ধারিত ফি অপেক্ষা বেশি অর্থ নির্ধারণ, নির্দেশনা ব্যতীত বিভিন্ন ফি নির্ধারণ না করার জন্য এবং শিক্ষামন্ত্রী ও শিক্ষা মন্ত্রণালয় এর উপর্যুক্ত নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। এর ব্যত্যয় ঘটালে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান ও গভর্নিং বডি/ম্যানেজিং কমিটির বিরুদ্ধে বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Check Also

৪৪তম বিসিএসের মৌখিক পরীক্ষা ৮ মে

শেরপুর নিউজ ডেস্ক: ৪৪তম বিসিএসের মৌখিক পরীক্ষা শুরু হবে আগামী ৮ মে। ছয়টি বোর্ডের মাধ্যমে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one + 6 =

Contact Us