সর্বশেষ সংবাদ
Home / পড়াশোনা / শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা নববর্ষ উদযাপনের নির্দেশ

শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা নববর্ষ উদযাপনের নির্দেশ

শেরপুর নিউজ ডেস্ক: পহেলা বৈশাখে দেশের সব মাধ্যমিক স্কুল ও কলেজে জাতীয় সংগীত ও ‌‘এসো হে বৈশাখ’ গান পরিবেশনের মাধ্যমে বাংলা নববর্ষ উদযাপনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

অধিদপ্তরের সহকারী পরিচালক রূপক রায়ের সই করা বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়। এতে বলা হয়েছে, বাংলা নববর্ষ-১৪৩১ উদযাপন উপলক্ষে শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সব দপ্তর ও শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে।

এদিন আবশ্যিকভাবে জাতীয় সংগীত ও ‘এসো হে বৈশাখ’ গানটি পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু করতে হবে। সব শিক্ষাপ্রতিষ্ঠানে নিজস্ব ব্যবস্থাপনায় উৎসবমুখর পরিবেশে ও যথাযথ আড়ম্বরের সঙ্গে বাংলা নববর্ষ উদযাপন করতে হবে।

রোববার (১৪ এপ্রিল) বৈশাখের প্রথম প্রভাতে নানা আয়োজনে সারাদেশে বরণ করে নেওয়া হবে ১৪৩১ বঙ্গাব্দকে। বরাবরের মতো রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণের আয়োজনের মধ্যদিয়ে উদযাপনের সূচনা হবে রাজধানীতে। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বের করা হবে মঙ্গল শোভযাত্রা।

২০১৬ সালে ইউনেস্কোর ইনটেনজিবল কালচারাল হেরিটেজের মর্যাদা পায় পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রা। পরের বছর অর্থাৎ, ২০১৭ সালে সংস্কৃতি মন্ত্রণালয় ঢাকার বাইরে সারাদেশের জেলা ও উপজেলা পর্যায়ে মঙ্গল শোভাযাত্রা উদযাপনের সিদ্ধান্ত নেয়।

 

Check Also

একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রকাশ

শেরপুর নিউজ ডেস্ক : শিক্ষা মন্ত্রণালয় ২০২৪-২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তির নীতিমালা প্রকাশ করেছে। নীতিমালা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + eight =

Contact Us