সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / তোশাখানা দুর্নীতি মামলায় ইমরান খান ও বুশরা বিবির সাজা স্থগিত

তোশাখানা দুর্নীতি মামলায় ইমরান খান ও বুশরা বিবির সাজা স্থগিত

 

শেরপুন ডেস্ক: তোশাখানা দুর্নীতি মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা ইমরান খান এবং তার স্ত্রী বুশরা বিবিকে স্বস্তি দিলো ইসলামাবাদ হাইকোর্ট। গত ৩১ জানুয়ারি সে দেশের দুর্নীতি দমন পুনর্বিবেচনা সংক্রান্ত বিশেষ আদালত ইমরান এবং বুশরার ১৪ বছরের জেলের সাজা দিয়েছিলো।

সোমবার (১ এপ্রিল) সেই সাজা কার্যকরের উপর স্থগিতাদেশ দিয়েছে ইসলামাবাদ হাইকোর্ট।

১৪ বছরের জেলের পাশাপাশি পাকিস্তানের বিশেষ আদালত নির্দেশ দিয়েছিলো ইমরান বা তার স্ত্রী কেউই আগামী ১০ বছরের জন্য কোনো সরকারি পদে বসতে পারবেন না। পাশাপাশি, পাকিস্তানি মুদ্রায় তাদের প্রায় ৭৯ কোটি টাকা জরিমানাও করা হয়।

উল্লেখ্য, পাকিস্তান সরকারের প্রধানমন্ত্রী থাকাকালীন গোপন তথ্য পাচারের অভিযোগে ৩০ জানুয়ারি পাকিস্তানের বিশেষ আদালত ইমরানকে ১০ বছরের কারাদণ্ডের সাজা শুনিয়েছিলো। এর একদিন পরেই আবার ১৪ বছরের কারাদণ্ডের সাজা দেয়া হয়।

২০২২ সালের এপ্রিলে তোষাখানা মামলার সূত্রপাত হয় ইমরান ক্ষমতা হারানোর পরে। দুবাইয়ের এক ব্যবসায়ী দাবি করেন, বিদেশ থেকে ইমরানের উপহার পাওয়া ঘড়ি তিনি ২০ লক্ষ ডলারে কিনে নিয়েছিলেন। ওই ব্যবসায়ী জানান, ২০১৯ সালে যখন ইমরানের দল পাকিস্তানের শাসন ক্ষমতায় ছিলো, তখন সৌদি আরবের রাজা মহম্মদ বিন সালমান তাকে ওই বহুমূল্য ঘড়ি উপহার দিয়েছিলেন। গত ৫ আগস্ট ইসলামাবাদের বিশেষ আদালত তোশাখানা মামলায় ইমরানকে দোষী সাব্যস্ত করে তিন বছরের জেলের শাস্তি ঘোষণার পরই গ্রেপ্তার করে জেলে পাঠানো হয়েছিল তাকে।

প্রসঙ্গত, পাকিস্তানের আইন অনুযায়ী বিদেশি রাষ্ট্রনেতাদের কাছ থেকে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী বা অন্য মন্ত্রীরা যা উপহার পান, তা সরকারি কোষাগারে জমা হওয়ার কথা। তবে ১০ হাজার টাকার কম মূল্যের উপহার হলে প্রধানমন্ত্রী তা নিজের কাছে রাখতে পারেন। তার বেশি মূল্যের কোনো উপহার তার পছন্দ হলে তা বাজার মূল্যের সমপরিমাণ অর্থ সরকারি কোষাগারে জমা করে সেই উপহার নিজের কাছে রাখতে পারেন। কিন্তু পাক ক্রিকেটার-রাজনীতিক সেই আইন মানেননি।

Check Also

এবার লেবানন থেকে ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা

শেরপুর নিউজ ডেস্ক: এবার লেবানন থেকে ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। আল জাজিরার এক প্রতিবেদনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + 11 =

Contact Us