সর্বশেষ সংবাদ
Home / স্বাস্থ্য / শীতে শিশুর যতœ

শীতে শিশুর যতœ

শেরপুর নিউজ ডেস্ক:
শীতে ঠান্ডা আবহাওয়ায় কাবু হচ্ছেন প্রায় সব বয়সী মানুষ। আর এ সময় তাপমাত্রা অনেক কমে যাওয়ার কারণে ঠান্ডা, জ্বর ও সর্দি-কাশি লেগেই থাকছে সবার। এ আবহাওয়ায় বিশেষ করে সবচেয়ে বেশি অসুস্থ হতে দেখা যায় শিশুদের। আর তাই কনকনে শীতে শিশুদের সুরক্ষা দিতে ও গরম রাখতে পর্যাপ্ত শীতের পোশাকের পাশাপাশি প্রয়োজন বাড়তি যতেœর।
কনকনে এই শীতে আদরের শিশুকে উষ্ণ রাখতে যা করা প্রয়োজন তা হল-
পর্যাপ্ত শীতের কাপড় পরানো:
শীতের দিনগুলোয় শিশুকে আরাম ও উষ্ণতায় রাখতে হয়। আর তাই ঠান্ডা পরিবেশে পর্যাপ্ত পরিমাণে শীতের পোশাক পরিয়ে শিশুকে উষ্ণ রাখা উচিত। ভারী সোয়েটারের পাশাপাশি হাত মোজা, পা মোজা, টুপি পরাতে হবে। জ্যাকেট বা সোয়েটারের নিচে পাতলা ও নরম সুতি কাপড়ের আস্তর থাকলে র‍্যাশ ওঠার আশঙ্কা থাকে না।

মাথা ঢেকে রাখুন:

শীতের সময়ে সবচেয়ে বেশি জরুরি হচ্ছে শিশুর মাথা ঢেকে রাখা। মাথার তাপমাত্রা কম থাকলে এর প্রভাব পুরো শরীরে পড়ে। তাই শিশুকে ঠান্ডা থেকে রক্ষা করতে উলের টুপি পরান বা কাপড় দিয়ে মাথা ঢেকে রাখুন। তবে সতর্ক থাকা উচিত যে, শিশুর টুপিটি যাতে নরম কাপড়ের হয় এবং খুব আঁটসাঁট না হয়।
হাত-পা ঢেকে রাখুন:

শিশুর শরীরের নিচের দিকেও ঠান্ডা লাগতে পারে। তাই তার পায়ের দিকটিও খুব গুরুত্বপূর্ণ। তাই শিশুকে মোজা পরানো বা পায়ের দিকে কাপড় দিয়ে ঢেকে রাখা প্রয়োজন। এ ছাড়া শিশুর হাত ঠান্ডা হয়ে গেলে নরম গ্লাভস পরান এবং ফুল হাতা পোশাক পরান। তবে রাতে ঘুমানোর সময় শিশুর মুখ কম্বল দিয়ে ঢেকে রাখবেন না এবং গ্লাভস পরাবেন না।

নাক উষ্ণ রাখুন:

জীবাণু, ব্যাকটেরিয়া ও ক্ষতিকারক ধোঁয়া নাক দিয়েই শরীরে প্রবেশ করে। তাই শিশুর নাক সুরক্ষিত রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। হালকা গরম তেল দিয়ে শিশুর নাক মালিশ করতে পারেন। ঘরের তাপমাত্রা যাতে খুব কম না থাকে সেদিকেও নজর দিতে পারেন।

শরীর ম্যাসাজ করুন:

শিশুর শরীর উষ্ণ রাখতে তেল দিয়ে ম্যাসাজ অনেক কার্যকরী পদ্ধতি। এতে শিশু আরাম পায় আবার সর্দি-কাশি দূরে থাকে। আর তাই শিশুর শরীর উষ্ণ রাখার জন্য সরিষার তেল দিয়ে ম্যাসাজ করুন।

Check Also

অবৈধ হাসপাতালের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান

শেরপুর নিউজ ডেস্ক: সারা দেশে ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠেছে হাসপাতাল, ক্লিনিক, ব্লাড ব্যাংক। পরপর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − 2 =

Contact Us