Home / বিদেশের খবর / ইরানকে বাইডেনের হুঁশিয়ারি

ইরানকে বাইডেনের হুঁশিয়ারি

শেরপুর ডেস্কঃ সিরিয়ার উত্তরাঞ্চলে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীর ঘাঁটিতে প্রাণঘাতী ড্রোন হামলার জবাবে তেহরান সমর্থিত বাহিনীগুলোর ওপরে বিমান হামলা চালানোর পর ইরানকে হুঁশিয়ার করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

শুক্রবার (২৪মার্চ) প্রতিবেশী কানাডায় এক সফরে থাকা বাইডেন বলেছেন, আমেরিকানদের রক্ষায় যুক্তরাষ্ট্র আরও ‘জোরালো পদক্ষেপ’ নিতে পারে। খবর রয়টার্সের।

সাংবাদিকদের তিনি বলেন, “ভুল করবেন না: যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে কোনো সংঘাত চাইছে না, কিন্তু আমাদের লোকজনকে রক্ষায় আমাদের জোরালো পদক্ষেপের জন্য প্রস্তুত থাকুন। “ইরানকে উচ্চ মূল্য চুকাতে হবে কিনা এমন প্রশ্নে বাইডেন বলেন, “আমরা থামতে যাচ্ছি না।”

পরে মার্কিন কর্মকর্তারা জানান, সিরিয়ায় শুক্রবার আরেকজন মার্কিন সেনা আহত হয়েছেন। এর আগে বৃহস্পতিবার সিরিয়ার হাসাকায় ড্রোন হামলায় এক মার্কিন সামরিক ঠিকাদার নিহত এবং আরেক ঠিকাদার ও পাঁচ সেনা আহত হয়। হামলায় ব্যবহৃত ড্রোনগুলোর উৎস ইরান বলে মূল্যায়ন মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর। সিরিয়ায় অবস্থানরত মার্কিন বাহিনীর অবস্থান লক্ষ্য করে আগেও ড্রোন হামলা চালানো হয়েছে, কিন্তু মৃত্যুর ঘটনা বিরল।

এর জবাবে বৃহস্পতিবার রাতে মার্কিন এফ-১৫ জঙ্গি বিমানগুলো ইরানের ইসলামিক রেভোলুশনারি গার্ডস কোর (আইআরজিসি) এর সঙ্গে সম্পর্কিত গোষ্ঠীগুলোর ব্যবহৃত স্থাপনা লক্ষ্য করে হামলা চালায়, জানিয়েছে পেন্টাগন। এরপর শুক্রবার সকালে সিরিয়ার আল ওমর তেল ক্ষেত্রের কাছে একটি মার্কিন ঘাঁটিতে হামলা হয় বলে লেবাননের ইরানপন্থি টেলিভিশন চ্যানেল আল মায়াদিন ও নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন। এ হামলায়ই সম্ভবত আরেক মার্কিন সেনা আহত হয়েছেন।

সিরিয়ায় ইরান সমর্থিত গোষ্ঠীগুলোর ওপর বিমান হামলা হওয়ার পর দেশটিতে থাকা মার্কিন ঘাঁটিগুলোতে ওই গোষ্ঠীগুলোর ক্ষেপণাস্ত্র হামলা চালানো নতুন কোনো ঘটনা না। কিন্তু স্থানীয় দুই নিরাপত্তা কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, শুক্রবার সিরিয়ার পূর্বাঞ্চলে নতুন এলাকায় রকেট হামলা চালানো হয়েছে আর সেগুলো সম্ভবত মার্কিন রকেট। তবে এসব হামলায় কেউ হতাহত হয়েছে বলে খবর হয়নি।

Check Also

ব্যতিক্রমী ‘ঘুম প্রতিযোগিতা’ দক্ষিণ কোরিয়ায়

শেরপুর নিউজ ডেস্ক: মানুষকে বিশ্রামে উদ্বুদ্ধ করতে এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে দক্ষিণ কোরিয়া। দেশটির রাজধানী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten − one =

Contact Us