Home / স্বাস্থ্য / সরকারি হাসপাতালে ডেঙ্গু পরীক্ষার ফি ৫০ টাকা

সরকারি হাসপাতালে ডেঙ্গু পরীক্ষার ফি ৫০ টাকা

শেরপুর নিউজ ডেস্ক‍ সরকারি হাসপাতালে ডেঙ্গু পরীক্ষার ফি কমিয়েছে সরকার। আগে ডেঙ্গু পরীক্ষা করতে ১০০ টাকা নেওয়া হতো। বর্তমানে তা ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। গতকাল তথ্য অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত এক তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, আগামী একমাস দেশের সব সরকারি হাসপাতালে ১০০ টাকার পরিবর্তে ৫০ টাকায় ডেঙ্গু পরীক্ষা করানো যাবে। স্বাস্থ্য অধিদপ্তর এক বিশেষ সতর্ক বার্তায় এ তথ্য জানিয়েছে। আরও বলা হয়েছে, ডেঙ্গু নিয়ে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকতে হবে। পরিবেশের পরিচ্ছন্নতার ওপর নজর দিতে হবে বলে পরামর্শ দিচ্ছে স্বাস্থ্য অধিদপ্তর। জ্বর হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে ডেঙ্গু পরীক্ষা করতে বার্তায় বলা হয়েছে। ডেঙ্গুর লক্ষণ হিসেবে বলা হয়েছেÑ তীব্র মাথা ব্যথা, চোখের পেছনে ব্যথা, শরীরের পেশি ও জয়েন্টে ব্যথা, বমি বমি ভাব, নাসিয়া গ্ল্যান্ড ফুলে যাওয়া, শরীরে র‌্যাশ ওঠা ও পাতলা পায়খানা। এদিকে রাজধানীর মহাখালীতে অবস্থিত ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতালকে ডেঙ্গু ডেডিকেটেড করার সিদ্ধান্ত হয়েছে। ইতিমধ্যে এই হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন।

এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার (সিডিসি) উপপরিচালক শফিকুল ইসলাম। তিনি জানান, ডিএনসিসি কোভিড হাসপাতালকে ডেঙ্গু ডেডিকেটেড করার সিদ্ধান্ত হয়েছে। মৌখিকভাবে এ ঘোষণা হয়েছে। ইতিমধ্যেই ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হচ্ছেন। একই সঙ্গে হাসপাতালকে ডেঙ্গু ডেডিকেটেড ঘোষণা করার জন্য পর্যাপ্ত লোকবল ও সরঞ্জামের ব্যবস্থা এখনও হয়নি। এ ব্যবস্থা হলে খুবই শিগগিরই পুরোপুরি ডেডিকেটেড হিসেবে হাসপাতালটিকে ঘোষণা করা হবে। এবার দ্রুত ছড়াচ্ছে ডেঙ্গু। সরকারি হিসেবে এরই মধ্যে ৬১ জেলায় এডিস মশাবাহিত এ রোগ ছড়িয়েছে। এ পরিস্থিতিতে ডেঙ্গুকে বড় জনস্বাস্থ্য সমস্যা বিবেচনা করে জাতীয় কর্মকৌশল প্রণয়নের পাশাপাশি দেশজুড়ে মশা নিধনের উদ্যোগ নেয়ার ওপর জোর দিয়েছেন বিশেষজ্ঞরা।

রাজধানীর পাশাপাশি জেলা-উপজেলা পর্যায়ে প্রতিদিন অসংখ্য মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে যাচ্ছেন। তবে অনেক এলাকায় রোগী ব্যবস্থাপনার কার্যকর ব্যবস্থা না থাকায় রোগীরা বিপাকে পড়ছেন। মশা নিধন কার্যক্রম ঢিলেঢালা হওয়ায় ক্রমেই পরিস্থিতির অবনতি হচ্ছে।

Check Also

ঢাকা মেডিকেলে প্রথম টেস্টটিউব বেবির জন্ম

শেরপুর নিউজ ডেস্ক: দেশের বেসরকারি হাসপাতালে এর আগেও টেস্টটিউব বেবির জন্ম হলেও সরকারি হাসপাতাল হিসেবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + 16 =

Contact Us