সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / জাতিসংঘের বিশেষ দূত ঢাকা আসছেন

জাতিসংঘের বিশেষ দূত ঢাকা আসছেন

শেরপুর নিউজ ডেস্কঃ চরম দারিদ্র্য ও মানবাধিকারবিষয়ক জাতিসংঘের বিশেষ প্রতিবেদক ওলিভিয়ার ডি শ্যুটার দারিদ্র্য বিমোচনে সরকারের উদ্যোগ পর্যবেক্ষণে আগামী ১৭ থেকে ২৯ মে পর্যন্ত বাংলাদেশ সফর করবেন।

গতকাল বুধবার জাতিসংঘ ঢাকা অফিস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয়েছে, আগামী ১৭ থেকে ২৯ মে ওলিভিয়ার ডি শ্যুটার দারিদ্র্য বিমোচনে সরকারের উদ্যোগগুলো দেখতে বাংলাদেশ সফর করবেন। স্বাধীন বিশেষজ্ঞ ডি শ্যুটার বলেন, আসন্ন সফরের ফলে আমি এই বিষয়ে আরো বেশি শুনতে ও জানতে পারব। অর্থনৈতিক ও জলবায়ুজনিত অভিঘাতের প্রেক্ষাপটে মানুষকে দারিদ্র্যমুক্ত রাখতে ও সবার জন্য মানসম্পন্ন জীবনমান নিশ্চিতকরণে সরকার যাতে সহযোগিতা প্রদান অব্যাহত রাখতে পারে, সেসব বিষয়ে কিছু দিকনির্দেশনা প্রদান করতে পারব।

সফরকালে জাতিসংঘ দূত ঢাকা ও রংপুর বিভাগের কিছু এলাকা এবং কক্সবাজার পরিদর্শন করবেন। তিনি এসব এলাকার স্থানীয় সরকারি কর্মকর্তা, নাগরিক সমাজের প্রতিনিধি, দারিদ্র্যপীড়িত স¤প্রদায় ও মানুষের সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়া সামাজিক সুরক্ষা কর্মসূচির কার্যকারিতা নিরূপণে ডি শ্যুটার দারিদ্র্যের ওপর বাংলাদেশের শ্রম আইন, স্বাস্থ্যসেবা, গৃহায়ণ এবং শিক্ষা ব্যবস্থার প্রভাবগুলো পর্যবেক্ষণ করবেন। নারী, শিশু, প্রতিবন্ধী, বৃদ্ধ, তৈরি পোশাককর্মী এবং রোহিঙ্গা শরণার্থীসহ যেসব গোষ্ঠী দারিদ্র্য ও বৈষম্যের শিকার, তাদের অবস্থাও পর্যবেক্ষণ করবেন তিনি। ২০২৪ সালের জুনে এই বিশেষজ্ঞ জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে তার চূড়ান্ত প্রতিবেদন পেশ করবেন। ২০২০ সালের মে থেকে ওলিভিয়ার ডি শ্যুটার (বেলজিয়াম) চরম দারিদ্র্য ও মানবাধিকারবিষয়ক বিশেষ প্রতিবেদক হিসেবে কাজ করছেন।

Check Also

ভারত-বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক বহুমুখী : প্রণয় ভার্মা

শেরপুর নিউজ ডেস্কঃ ভারতীয় হাইকমিশন পতেঙ্গা সমুদ্র সৈকতে ‘জি ২০ মেগা বিচ ক্লিন আপ’ শীর্ষক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 + four =

Contact Us