সর্বশেষ সংবাদ
Home / পরিবেশ প্রকৃতি / আসছে তীব্র শৈত্যপ্রবাহ

আসছে তীব্র শৈত্যপ্রবাহ

শেরপুর ডেস্কঃ দেশে গত ২৪ ঘণ্টায় বেশ শীতের তীব্রতা ছিল। এমন পরিস্থিতি থাকতে পারে আরও কিছু দিন। সেইসঙ্গে আগামী সপ্তাহের শেষের দিকে আসছে তীব্র শৈত্যপ্রবাহ। অন্যদিকে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল এবং মধ্যাঞ্চলের মাঝারি থেকে তীব্র শীতের অনুভূতি অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, বুধবার দিন ও রাতের তাপমাত্রা কিছুটা কমে আসতে পারে। আগামীকাল বৃহস্পতিবার থেকে তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

এর আগে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছিল, চলতি জানুয়ারিতে দেশে দুই থেকে তিনটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। আগামী সপ্তাহের শেষের দিকে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

মঙ্গলবার সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এ মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ ছাড়া সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বলেন, এখন যে তাপমাত্রা রয়েছে, তা এই সময়ের জন্য স্বাভাবিক। তবে উত্তর ও উত্তর-পশ্চিম দিক থেকে দেশের ওপর দিয়ে হিমেল হাওয়া বইতে শুরু করেছে। উত্তরের হিমেল হাওয়ার কারণে এখন শীত তুলনামূলক বেশি অনুভূত হচ্ছে। তাপমাত্রা যতটা কমেছে, তার চেয়ে বেশি শীত অনুভূত হচ্ছে।

গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারের টেকনাফে, ২৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে, ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

Check Also

তাপমাত্রা কমতে পারে

শেরপুর ডেস্কঃ দুই দিন বাড়ার পর ফের রাতের তাপমাত্রা কমতে পারে। তবে দিনের তাপমাত্রা প্রায় …

Leave a Reply

Your email address will not be published.

14 + 4 =

Contact Us