সর্বশেষ সংবাদ
Home / খেলাধুলা / চলে গেলেন ফুটবল সম্রাট পেলে

চলে গেলেন ফুটবল সম্রাট পেলে

শেরপুর ডেস্কঃ পৃথিবীকে চিরবিদায় জানালেন বিশ্ব ফুটবলের কিংবদন্তি পেলে। দীর্ঘদিন ধরে ক্যান্সারে আক্রান্ত এই ফুটবল সম্রাট হাসপাতালে চিকিৎসারত অবস্থায় মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। বাংলাদেশ সময় শুক্রবার (৩০ ডিসেম্বর) প্রথম প্রহরে তার মৃত্যুর খবরটি নিশ্চিত হওয়া গেছে। খবর-এএফপির

পেলের পরিবারের তরফ থেকে জানানো হয়েছে, দীর্ঘ অসুস্থতার পর প্রয়াত হয়েছেন বিশ্ব ফুটবল ইতিহাসে সর্বকালের সেরা এই তারকা। ৮২ বছর বয়সী এই মহাতারকা ব্রাজিলের সাও পাওলোর একটি হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন।
ছবিটা সাদা-কালো করতে হাত কাঁপছিল। যে মানুষটা স্কিলের ঝলকানিতে ফুটবলকে রঙিন ও বর্ণময় করে তুলেছিলেন, সেই মানুষটার বিদায়বেলায় সাদা-কালো ছবিটা কি সত্যিই খাপ খাবে? সঠিক উত্তরটা জানা নেই। হয়তো কোনওদিন উত্তরটাও মিলবে না। আর উত্তরের জন্য অপেক্ষা করে কী-বা হবে, কারণ মানুষটাই যে আর নেই।

পেলের রেকর্ড : ১) কনিষ্ঠতম খেলোয়াড় হিসেবে ফুটবল বিশ্বকাপ জিতেছিলেন পেলে। ১৯৫৮ সালে প্রথম বিশ্বকাপ জিতেছিলেন ফুটবল সম্রাট। সুইডেনকে ফাইনালে ৫-২ গোলে হারিয়েছিল ব্রাজিল। দুটি গোল করেছিলেন স্বয়ং পেলে। সেইসময় তাঁর বয়স ছিল ১৭ বছর ২৪৯ দিন। ২) তিনবার বিশ্বকাপ জিতেছিলেন পেলে – ১৯৫৮ সাল, ১৯৬২ সাল এবং ১৯৭০ সাল। বিশ্বের আর কোনও খেলোয়াড়ের এমন রেকর্ড নেই। ১৯৫৮ সাল এবং ১৯৭০ সালের ফাইনালে গোলও করেছিলেন পেলে।
৩) রেক.স্পোর্টস.সকার স্ট্যাটিস্টিক ফাউন্ডেশনের পরিসংখ্যান অনুযায়ী, ব্রাজিলের জার্সিতে মোট ৯২ টি ম্যাচে ৭৭ টি গোল করেছিলেন পেলে। ফ্রেন্ডলিতে ৩৪ টি, বিশ্বকাপের যোগ্যতা-অর্জন পর্বে ছ’টি, বিশ্বকাপে ১২ টি, কোপা আমেরিকায় আটটি এবং অন্যান্য টুর্নামেন্টে ১৭ টি গোল করেছিলেন।
৪) বিশ্বকাপের ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে গোল করার রেকর্ডও তৈরি করেছিলেন পেলে। ১৯৫৮ সালের বিশ্বকাপে ওয়েলসের বিরুদ্ধে গোল করেছিলেন। সেইসময় তাঁর বয়স ছিল ১৭ বছর ২৩৯ দিন। ওই গোলের সুবাদেই ম্যাচ জিতেছিল ব্রাজিল।

৫) বিশ্বকাপের ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিকেরও নজির গড়েছিলেন পেলে। ১৯৫৮ সালের বিশ্বকাপের সেমিফাইনালে ফ্রান্সের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন ‘ব্ল্যাক পার্ল’। সেইসময় তাঁর বয়স ছিল ১৭ বছর ২৪৪ দিন।

Check Also

বিশ্বচ্যম্পিয়ন আর্জেন্টিনা

শেরপুর ডেস্কঃ বিশ্বকাপ ফুটবলের মহারণে মেসি ম্যাজিকের সঙ্গে ভালোই পাল্লা দিলো এমবাপ্পে জাদু। অতিরিক্ত সময়ের …

Leave a Reply

Your email address will not be published.

19 + seven =

Contact Us