সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / যুক্তরাষ্ট্র যেন ডিপ ফ্রিজ

যুক্তরাষ্ট্র যেন ডিপ ফ্রিজ

শেরপুর ডেস্কঃ যুক্তরাষ্ট্রে বইছে তীব্র শীতকালীন ঝড়, যাকে বলা হচ্ছে ‘বোম্ব সাইক্লোন’। এই ঝড়ের কারণে তাপমাত্রা শুধুই নামছে। যুক্তরাষ্ট্রের অনেক জায়গার তাপমাত্রা মাইনাস ৪৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে চলে গেছে। যে কারণে যুক্তরাষ্ট্র এখন ‘ডিপ ফ্রিজে’ পরিণত হয়েছে বলে মন্তব্য করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল। বলা হচ্ছে, যুক্তরাষ্ট্রের অনেক এলাকা এখন মঙ্গল গ্রহের চেয়ে শীতল হয়ে গেছে। পরিস্থিতি এমন যে, মন্টানা অঙ্গরাজ্যে গরম পানি উপরে ছুড়ে মারলে মুহূর্তের মধ্যে তা বরফে পরিণত হচ্ছে। ঝড়ের কারণে এখন পর্যন্ত কমপক্ষে ১৯ জনের মৃত্যু হয়েছে। বেশির ভাগেরই মৃত্যু হয়েছে সড়ক দুর্ঘটনায়। ১৫ লাখের বেশি মানুষ এখন বিদ্যুৎহীন অবস্থায় রয়েছেন। এদিকে ঝড়ের কারণে সৃষ্ট বৈরী আবহাওয়ায় যোগাযোগব্যবস্থা ব্যাহত হচ্ছে। ব্যাপক তুষারপাতের কারণে অনেক রাস্তা গাড়ি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। বিমান চলাচল ব্যাহত হওয়ায় বড়দিনের এই ছুটির সময়ে লাখ লাখ মানুষ বিড়ম্বনার মুখে পড়েছেন। খবর সিএনএন ও বিবিসির।

বোম্ব সাইক্লোন বলতে এমন এক ঝড়কে বোঝায়—যার প্রকোপ খুব অল্প সময়ের মধ্যে তীব্র থেকে তীব্রতর হয়, এর কেন্দ্রীয় বায়ুচাপ ২৪ ঘণ্টার মধ্যে কমপক্ষে ২৪ মিলিবার কমে যায়। এক প্রজন্মে এ ধরনের ঝড় সম্ভবত একবারই দেখা যায়। এই শীতকালীন ঝড়ের কারণে আবহাওয়া সতর্কতার মুখে রয়েছে ২০ কোটির বেশি মানুষ। এই সতর্কতা এক উপকূল থেকে আরেক উপকূল পর্যন্ত, সর্ব দক্ষিণে মার্কিন-মেক্সিকো সীমান্ত এবং সানশাইন রাজ্য ফ্লোরিডা পর্যন্ত জারি করা হয়েছে।

ঝড়ের কারণে উইসকনসিন, ইলিনয়, ইন্ডিয়ানা, মিশিগান এবং ওহাইও অঙ্গরাজ্যের কিছু অংশে ভারী তুষারপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। ন্যাশনাল ওয়েদার সার্ভিস বলেছে, প্রশান্ত মহাসাগরীয় উত্তর-পশ্চিম অংশে বরফের বৃষ্টি হতে পারে। হাড় হিম করা এই চরম আবহাওয়ায় সাড়ে ১২ লাখের বেশি বাড়ি এবং ব্যবসাপ্রতিষ্ঠানে বিদ্যুত্সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। নর্থ ক্যারোলিনা অঙ্গরাজ্যেই দেড় লাখের বেশি মানুষ শুক্রবার বিদ্যুত্হীন ছিল।

যুক্তরাষ্ট্রের কয়েকটি শহরে বিমান চলাচল প্রায় বন্ধ হয়ে গেছে। গত শুক্রবার এক দিনেই ৪ হাজার ৪০০-এর বেশি ফ্লাইট বাতিল হয়েছে। সবচেয়ে বেশি ফ্লাইট বাতিল হয়েছে, সিয়াটল-টাকোমা ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, নিউ ইয়র্কের লাগর্ডিয়া এবং শিকাগোতে। নিউ ইয়র্কের বাফালো নায়াগ্রা ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে বৈরী আবহাওয়ার কারণে বিমান ওঠা-নামা বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া শুক্রবার ৫ হাজার ৭৫০টির বেশি ফ্লাইট বিলম্বিত হয়েছে। শুধু বিমান নয়, বাস চলাচলও বিঘ্নিত হচ্ছে। ভারী তুষারপাতের কারণে নিউ ইয়র্ক, সাউথ ডাকোটা ও মিনেসোটার রাস্তায় অনেক গাড়িচালক আটকা পড়েছেন। যাদের জরুরি ভিত্তিতে উদ্ধারের প্রচেষ্টা চলছে।

 

Check Also

লস অ্যাঞ্জেলেসে ১০ জনকে হত্যা, আততায়ীর আত্মহত্যা

শেরপুর ডেস্কঃ যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলেসে চান্দ্র নববর্ষের উৎসব চলাকালে গুলি চালিয়ে ১০ জনকে …

Leave a Reply

Your email address will not be published.

4 × one =

Contact Us