Home / দেশের খবর / ৪র্থ ডোজ শুরু হচ্ছে ২০ ডিসেম্বর

৪র্থ ডোজ শুরু হচ্ছে ২০ ডিসেম্বর

শেরপুর ডেস্কঃ কোভিড-১৯ প্রতিরোধে টিকাদান কার্যক্রমে এবার যুক্ত হতে যাচ্ছে চতুর্থ ডোজ অথবা ২য় বুস্টার ডোজ। আগামী ২০ ডিসেম্বর থেকে দেশে প্রথমবারের মতো কোভিড টিকার চতুর্থ ডোজ দেয়া হবে। তবে ওইদিন পরীক্ষামূলকভাবে এই টিকাদান শুরু হবে। আগামী বছর জানুয়ারি মাস থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হবে এই টিকাদান কার্যক্রম।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন ভবনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর এ তথ্য জানান।

প্রসঙ্গত, নভেম্বর মাসেই করোনার টিকার চতুর্থ ডোজ দেয়ার সুপারিশ করে জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। তারা সম্মুখ সারির যোদ্ধা, ষাটোর্ধ্ব ব্যক্তি ও গর্ভবতীদের এই টিকা দেয়ার সুপারিশ করে। পহেলা ডিসেম্বর বিশ্ব এইডস দিবসের অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন দেশের মানুষকে কোভিড-১৯ টিকার চতুর্থ ডোজ দেয়া হবে। ষাটোর্ধ্ব মানুষ এই টিকা আগে পাবেন। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। একই সিদ্ধান্তের কথা ৫ ডিসেম্বরও সচিবালয়ে সাংবাদিকদের জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

গত বছরের শেষে বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনা টিকার চতুর্থ ডোজের অনুমোদন দেয় ইসরায়েল। ভাইরাসের অতিসংক্রামক ধরন ওমিক্রনে সংক্রমিত হওয়ার হাত থেকে সুরক্ষিত রাখতে প্রাথমিকভাবে কেবল দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন ব্যক্তিদেরই টিকার চতুর্থ ডোজ দেয়ার সিদ্ধান্ত নেয় ওই দেশটি।

Check Also

পাঠ্যবই নিয়ে গুজব ছড়ানো হচ্ছে: শিক্ষামন্ত্রী

শেরপুর ডেস্কঃ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নতুন পাঠ্যক্রমে কোনো ভুলভ্রান্তি থাকলে তা সংশোধন করা …

Leave a Reply

Your email address will not be published.

1 + 19 =

Contact Us