সর্বশেষ সংবাদ
Home / খেলাধুলা / শেষ ষোলোয় ব্রাজিল

শেষ ষোলোয় ব্রাজিল

শেরপুর ডেস্কঃ অবশেষ সুইসদের হারিয়ে দ্বিতীয় রাউন্ডে পা রাখলো নেইমারহীন ব্রাজিল। ৮১ মিনিটের মাথায় সুইজারল্যান্ডের বিপক্ষে ৫ নম্বর জার্সিধারী কাসেমিরোর গোলে এগিয়ে যায় ব্রাজিল। যদিও প্রথমার্ধ ও দ্বিতীয়ার্ধের বড় একটি সময়জুড়ে বার বার আক্রমণ করার পরও গোলের দেখা পাচ্ছিল না সেলেসাওরা। তবে সেই খরা কাটিয়ে দেয় তারকা ফুটবলার কাসেমিরো।

এর আগে প্রথমার্ধ গোলশূন্য থাকে দু’দল। কিন্তু দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার বাড়িয়ে ভিনিসিয়াস জুনিয়রের পা থেকে গোলের দেখা পায় ব্রাজিল। কিন্তু সেই গোল অফসাইডের ফাঁদে পড়ে বাতিল করা হয়। ৬৪ মিনিটের মাথায় সুইজারল্যান্ডের জালে বল জড়ানোর পর ভিনিসিয়াস জুনিয়র জানতে পারে অফসাইডে কারণে তার গোলটি বাতিল করা হয়েছে।

মাঠের বৃত্তের কাছাকাছি সুইস মিডফিল্ডার বল পায়ে রাখতে ব্যর্থ হলে রদ্রিগো তা ধরে কাসেমিরোকে ঠেলে দেন। তিনি দ্রুতই তা ভিনিসিয়ুসকে বাড়ান বাঁ দিকে। তিনি বল ধরে সুইজারল্যান্ডের বক্সে ঢুকে গোলকিপার সোমারের পাশ দিয়ে জালে ঠেলে দেন।

কিন্তু এই আক্রমণের সময়ই অফ সাইডে ছিলেন রিচার্লিসন। তিনি আবার বলের দিকে দৌড়াচ্ছিলেন। এই দৌড়ের কারণেই তিনি অফ সাইডের নিয়মে পড়ে যান। ভিএআর চেক করে রেফারিও গোলটি বাতিল করে দেন।

গোল বাতিলের হতাশার পর ব্রাজিলকে অবশ্য স্বস্তি এনে দেন কাসেমিরো। ৮৩ মিনিটে তিনি দলকে এগিয়ে দেন ১-০ গোলে। এ গোলেই জয় নিশ্চিত করে মাঠ ছাড়ে সেলেসাওরা।

ইনজুরির কারণে নেইমারহীন দল নিয়ে আজ মাঠে নামে ব্রাজিল। দলে দুটি পরিবর্তন নিয়ে এসেছিলেন তিতে। নেইমার ও দানিলোর পরিবর্তে সুযোগ পান মিলিতাও ও ফ্রেড।

দোহার স্টেডিয়াম ৯৭৪-এ সোমবার (২৮ নভেম্বর) বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হয় ম্যাচটি। খেলার শুরু থেকেই সুইসদের রক্ষণভাগ আক্রমণে আক্রমণে কাঁপিয়ে তুলে রিচার্লিসন ও ভিনিসিয়াস জুনিয়ররা। কিন্তু ভালো খেলেও প্রথমার্ধে কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি রিচার্লিসনরা।

গ্রুপ পর্বে ব্রাজিল ও সুইজারল্যান্ড এক ম্যাচ করে জেতায় দুই দলের সামনেই নকআউটে এক পা রাখার সুযোগ ছিল। ব্রাজিল ভালো আক্রমণ করেও প্রথমার্ধে ফিনিশিং টাচটি দিতে পারেনি ভিনিসিয়াস জুনিয়ররা। যার ফলে গোলও পায়নি দল। ১৩তম মিনিটে পাকুয়েতার ক্রস থেকে বল পেয়ে গিয়েছিলেন রিচার্লিসন।

কিন্তু তিনি একজন কাটিয়ে বক্সের মধ্যে বল ভিনিসিয়ুসকে দিলে তার আগেই ক্লিয়ার করে দেন সুইজারল্যান্ডের এক ডিফেন্ডার। এর কিছুক্ষণ পরই আরও একবার বল পেয়েছিলেন রিচার্লিসন।

কিন্তু বক্সের মধ্যে বলটিকে নিয়ন্ত্রনে নিতে ব্যর্থ হন। ১৬তম মিনিটে বক্সের সামনে ফ্রি-কিক পায় সুইজারল্যান্ড। কিন্তু ফ্রি-কিক কাজে লাগাতে পারেনি তারা। ১৯তম মিনিটে বাম পাশ থেকে দুর্দান্ত ক্রস দেন পাকুয়েতা। কিন্তু রিচার্লিসন সেখানে পায়ে বল লাগাতে ব্যর্থ হন এবং নিশ্চিত গোল বঞ্চিত হলো ব্রাজিল। ২৭ তম মিনিটে ডান পাশ থেকে অসাধারণ একটি ক্রস করেছিলেন রাফিনহা।

Check Also

খেলা চালিয়ে যাওয়ার ঘোষণা বিশ্বজয়ী মেসির

শেরপুর ডেস্ক : আর্জেন্টিনার হয়ে ফুটবল বিশ্বকাপ জেতার পর লিওনেল মেসি জানালেন, এখনই তিনি জাতীয় …

Leave a Reply

Your email address will not be published.

1 × five =

Contact Us