Home / দেশের খবর / দেশজুড়ে এইচএসসি পরীক্ষা শুরু

দেশজুড়ে এইচএসসি পরীক্ষা শুরু

শেরপুর ডেস্কঃ দেশজুড়ে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে আজ রোববার। করোনা পরিস্থিতি কাটিয়ে সারা দেশে অনেকটা স্বাভাবিক পরিবেশে হচ্ছে এই পরীক্ষা। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে ১১টি শিক্ষা বোর্ডের অধীন এবার মোট পরীক্ষার্থী ১২ লাখের কিছু বেশি।

চলতি বছরের এইচএসসি পরীক্ষা শুরু হবে বেলা ১১টায়। চলবে বেলা ১টা পর্যন্ত।কেন্দ্রে কেন্দ্র পরীক্ষার্থী ও অভিভাবকদের ভিড়, যানজট এড়াতে এবছর এক ঘণ্টা পিছিয়ে সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে।

এছাড়াও প্রশ্নফাঁসের গুজবে পরীক্ষার্থীরা যেন প্রভাবিত না হয় সেজন্য পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে বলে আগেই জানিয়েছে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। তাই সকাল সাড়ে ৯টা থেকেই বিভিন্ন কেন্দ্রের সামনে পরীক্ষার্থীদের উপস্থিত থাকতে দেখা গেছে।

বাংলা প্রথম পত্র পরীক্ষার মাধ্যমে শুরু হয়েছে বহুল প্রত্যাশিত এই পরীক্ষার লিখিত পরীক্ষা যা শেষ হবে আগামী ১৩ ডিসেম্বর। লিখিত শেষে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৫ থেকে ২২ ডিসেম্বরের মধ্যে।

সাধারণত এইচএসসি পরীক্ষা এপ্রিলে শুরু হয়। কিন্তু করোনা পরিস্থিতির কারণে নির্ধারিত সময়ে এ পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। এ ছাড়া সিলেটসহ কয়েকটি জেলায় ব্যাপক বন্যা হওয়ায় এসএসসি পরীক্ষার মতো এইচএসসিও পিছিয়ে যায়।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, এবার মোট ১১টি শিক্ষা বোর্ডের মধ্যে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী নয় লাখ ৮৫ হাজার ৭১৩ জন। এর মধ্যে ছাত্র চার লাখ ৮২ হাজার ১৮৩ জন এবং ছাত্রী পাঁচ লাখ তিন হাজার ৫৩০ জন। মোট দুই হাজার ৬৭৮টি শিক্ষা প্রতিষ্ঠানের এসব শিক্ষার্থীরা মোট এক হাজার ৫২৮টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে।

অন্যদিকে, মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় মোট পরীক্ষার্থী ৯৪ হাজার ৭৬৩ জন। এর মধ্যে ছাত্র ৫১ হাজার ৬৯৫ জন এবং ছাত্রী ৪৩ হাজার ৬৮ জন। মোট দুই হাজার ৬৭৮টি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা মোট ৪৪৮টি কেন্দ্র অংশ নেবে।

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (বিএম/বিএমটি)এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় এক লাখ ২২ হাজার ৯৩১ জন অংশ নেবে। এর মধ্যে ছাত্র ৮৮ হাজার ৯১৮ জন এবং ছাত্রী ৩৪ হাজার ১৩ জন। মোট এক হাজার ৮৫৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ৬৭৩টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে পরীক্ষার্থীরা।

Check Also

কে হচ্ছেন রাষ্ট্রপতি, জানা যাবে মঙ্গলবার

শেরপুর ডেস্কঃ কে হচ্ছেন দেশের পরবর্তী রাষ্ট্রপতি, এই নিয়ে আলোচনা তুঙ্গে। এরই মধ্যে কয়েকজনের নামও …

Leave a Reply

Your email address will not be published.

3 × five =

Contact Us