সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / সম্পূর্ণ গ্রহণযোগ্য নির্বাচন হওয়া কঠিন: সিইসি

সম্পূর্ণ গ্রহণযোগ্য নির্বাচন হওয়া কঠিন: সিইসি

শেরপুর ডেস্কঃ সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেছেন, বর্তমান সিস্টেমে যতই যোগ্যতা দক্ষতা দেখাই সম্পূর্ণ গ্রহণযোগ্য নির্বাচন হওয়া কঠিন। ভোটের পদ্ধতি বদলে নয়, রাজনৈতিক দলগুলোর ঐকমত্যের মাধ্যমেই নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করা সম্ভব বলে মনে করেন সিইসি।

রবিবার (৩১ জুলাই) জাতীয় পার্টির নির্বাচনী সিস্টেম পরিবর্তনের প্রস্তাবনার প্রসঙ্গে তিনি বলেন, আপনারা বলেছেন, সিস্টেম পরিবর্তন করতে হবে। বর্তমান যে সিস্টেম, আপনারা যথার্থই স্বীকার করেছেন, এ সিস্টেমে আমি যতই দক্ষতা, যোগ্যতা দেখাই না কেন, সকলের কাছে একেবারেই গ্রহণযোগ্য নির্বাচন উঠে আসা কঠিন। তবে সব রাজনৈতিক দল এ বিষয়ে আন্তরিকভাবে কমিশনকে সহায়তা করবে, তেমন ভাবাও দুরশা বলে মন্তব্য করেন সিইসি।

সিইসি বলেন, এ কারণে আমরা একটা সিস্টেমের ওপর ডিপেন্ড করতে চাই। আজ আমাকে এত বড় চ্যালেঞ্জ চিন্তাভাবনা করতে হচ্ছে কেন? রাতের ঘুম নষ্ট করতে হচ্ছে কেন? একটা সিস্টেম প্রবর্তন করতে পারেন। আনুপাতিক হারে ভোটের যে সিস্টেমটার প্রস্তাব দিচ্ছেন, আমি কিন্তু পুরোপুরি জানি না- এটা কি আমাদের দেশের জন্য উপযোগী হবে? বা আমাদের পলিটিক্যাল সেন্টিমেন্টের সঙ্গে খাপ খাবে? এটা নিয়ে আপনারা গবেষণা করতে পারেন, ওয়ার্কশপ করতে পারেন।

তিনি বলেন, অবাধ, নিরপেক্ষ, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের ওপর জোর দিয়ে সিইসি বলেন, এ লক্ষ্যে আমাদের প্রচেষ্টা আছে, থাকবে। আপনাদেরও সব অংশীজনের সহায়তা, সমর্থন একান্ত প্রয়োজন।

তিনি বলেন, ভোট কারচুপি যাতে না হয়, সে জন্য একটা সিস্টেম চাচ্ছেন, যাতে রাজনৈতিক স্থিতিশীলতা ও সুন্দর পরিবেশ সৃষ্টি হয়। দলগুলোর সঙ্গে নিজেরা আলোচনা করেন। তাহলে সহমত সৃষ্টি হতে পারে।

রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির ধারাবাহিক সংলাপের শেষ দিনে সকালে জাতীয় পার্টির প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে বসেন নির্বাচন কমিশনের সদস্যরা।

Check Also

আজ জাতীয় শোক দিবস

শেরপুর ডেস্কঃ আজ বেদনাবিধুর ১৫ আগস্ট, জাতীয় শোক দিবস। স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু …

Leave a Reply

Your email address will not be published.

fourteen + eighteen =

Contact Us