সর্বশেষ সংবাদ
Home / বগুড়ার খবর / জেলার খবর / বগুড়ায় উল্টো রথযাত্রা অনুষ্ঠিত

বগুড়ায় উল্টো রথযাত্রা অনুষ্ঠিত

শেরপুর ডেস্কঃ বগুড়ায় শ্রী শ্রী জগন্নাথ দেবের উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। এ রথযাত্রা উৎসবে হাজার হাজার হিন্দু ধর্মাবলম্বী অংশ নেন। শুক্রবার (৮জুলাই) বিকাল ৫টার দিকে শহরের শ্রী শ্রী পুলিশ লাইনস্ শিব মন্দির থেকে এ উল্টো রথযাত্রা বের হয়। রশি টেনে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন বগুড়া জেলা জজ আদালতের বিচারক জেলা ও দায়রা জজ নরেশ চন্দ্র সরকার।

ইসকন বগুড়ার অধ্যক্ষ খরাজিতা কৃষ্ণ দাসের ব্যবস্থাপনায় উদ্বোধনকালে পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, বগুড়া জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক একেএম আসাদুর রহমান দুলু, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য দিলীপ কুমার দেব, বগুড়া জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল রায়,পুলিশ লাইন্স শিব মন্দির কমিটির সভাপতি আনন্দ মোহন পাল ও পূজা উদযাপন পরিষদ বগুড়া পৌর কমিটির সভাপতি পরিমল প্রসাদ রাজ উপস্থিত ছিলেন।

পরে উল্টো রথযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে সেউজগাড়ি গিয়ে শেষ হয়। অনুষ্ঠানকে ঘিরে স্থানীয় পুলিশ প্রশাসন এবং মন্দির কমিটির উদ্যোগে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়।

উল্লেখ্য, প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শুরু হয় রথযাত্রা। এর আটদিন পর অনুষ্ঠিত হয় উল্টো রথযাত্রা। সেই হিসেবে গত শুক্রবার রথযাত্রায় শুরু হয় এ উৎসব, আর একাদশী তিথিতে হচ্ছে প্রত্যাবর্তন। অর্থাৎ রথটি প্রথম দিন যেখান থেকে টেনে নিয়ে যাওয়া হয়, আটদিন পরে আবার সেখানেই ফিরিয়ে আনা হয়। একে বলে ‘উল্টো রথ’।

এবারের ‘উল্টো রথযাত্রা’ ৯ জুলাই অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বগুড়ায় একদিন আগেই ৮ জুলাই তা শেষ হচ্ছে।

সনাতন ধর্ম বিশ্বাসীদের মতে, এই রথে থাকেন শ্রীকৃষ্ণ, সুভদ্রা এবং বলরাম। তাদের বিশ্বাস রথের উপরে খর্বাকৃতি বামন জগন্নাথ দেবের দর্শন করলে আর পুনর্জন্ম হয় না এবং সেই সাথে রথের দড়ি ভক্তিসহকারে টানা মহাপূণ্যের স্বীকৃতি দেয়া আছে সনাতন ধর্মে।

Check Also

বগুড়ায় শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপিত

শেরপুর ডেস্কঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন …

Leave a Reply

Your email address will not be published.

fourteen − six =

Contact Us