সর্বশেষ সংবাদ
Home / বগুড়ার খবর / গাবতলী / গাবতলীতে শেষ মুহুতে জমে উঠেছে কোরবানী পশু’র হাট

গাবতলীতে শেষ মুহুতে জমে উঠেছে কোরবানী পশু’র হাট

আল আমিন মন্ডল (বগুড়া) থেকেঃ আসন্ন আগামী রবিবার পবিত্র ঈদ উল আযহা। আর মাত্র ৩দিন বাঁকী। মুসলমান সম্প্রদায়ের সবচেয়ে প্রিয় ধর্মীয় উৎসব পবিত্র কোরবানী’র ঈদকে সামনে রেখে বগুড়া জেলা’সহ গাবতলীতে শেষ মুহুতে জমে উঠেছে পশু’র হাট। এছাড়াও পবিত্র ঈদ-উল-আযাহা উপলক্ষে আগামী শুক্রবার আবারো কাগইল হাট, শনিবার কদমতলী হাট এবং বৃহস্পতিবার মহিষাবান হাট বসবে বলে জানিয়েছেন হাট ইজারাদার দেলোয়ার হোসেন দিলু।

গত বছরের তুলনায় এ বছরে বিদেশী গরু-ছাগল আমদানী হলেও দেশী গরু-ছাগলের চাহিদা সবচেয়ে বেশী ছিল। বেশীর ভাগ ক্রেতা কিনছেন দেশী গরু-মহিষ ও ভেড়া-ছাগল। দুর-দরন্ত থেকে অনেক ক্রেতা-বিক্রেতা’র সমাগমে জমে উঠছে পশুর হাটগুলো। মঙ্গলবার কাগইল করুণা কান্ত উচ্চ বিদ্যালয় মাঠে পশুর হাটে বেচা কেনা হয়েছে। পছন্দ মতে ক্রয়- বিক্রয় করেছে সবাই। গরু’র দামটা একটু বেশী হলেও ছাগলের দাম ছিল তুলনামূলক ভাবে কম। ফলে দাম কম হলেও ব্যবসায়ী’সহ খামারীরা বিক্রি করেছে পশুদের। উপজেলার কাগইল, পীরগাছা, সুখানপুকুর, কদমতলী, নাড়ুয়ামালা, মহিষাবান, পেরীহাট, দূর্গাহাটা, তরুনীহাট ও বাগবাড়ী পশুর হাটও জমে উঠছে। এছাড়াও ইউনিয়ন ভিত্তিক পশুর হাট বসেছে।

কাগইল, কদমতলী ও মহিষাবান হাট ইজারাদার দেলোয়ার হোসেন দিলু জানান, এলাকার অধিকাংশ মানুষ কৃষির উপর নিভরশীল। ফলে তারা স্থানীয় কাগইল হাট থেকে কোরবানীর জন্য পশু কিনেছেন। কাগইল হাট পরিচালনায় রয়েছেন দুলাল আকন্দ। ক্রেতা-বিক্রেতারা জানান, কাগইল পশুর হাট নিয়মিত হলে হাট আরো জমে যাবে।

এদিকে খামারী ও গরু ব্যবসায়ীরা জানান, এ বর্ষায় চারিদিকে বন্যা হওয়ায় কৃষকদের ব্যাপক ক্ষতি হয়েছে। ফলে প্রভাব পড়েছে পশুর হাটে। পশুর স্বাস্থ্য নিশ্চিত করতে গাবতলী উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ গোপেশ চন্দ্র সরকারের নের্তৃত্বে কোরবানী পশুর হাটে পশুর স্বাস্থ্য পরিক্ষা ও তদারকি করা হচ্ছে।

এ বিষয়ে গাবতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ রওনক জাহান জানান, সু-শৃংঙ্খল ভাবে হাটে কোরবানী’র পশু বেচা-কেনার জন্য প্রশাসনের পক্ষ থেকে সকল ব্যবস্থা গ্রহন করা হয়েছে। আশাকরছি সবাই সুন্দর ভাবে পবিত্র ঈদ উল আযহা উদযাপন করতে পারবেন। এ জন্য সকলের সহযোগিতা প্রয়োজন।

Check Also

গাবতলীতে এসিড নিক্ষেপের ঘটনায় মামলা দায়ের

শেরপুর ডেস্কঃ বগুড়ার গাবতলীতে এসিড নিক্ষেপে শিশুসহ ৩ জন দগ্ধের ঘটনার মামলা হয়েছে। রবিবার রাতে …

Leave a Reply

Your email address will not be published.

one × 1 =

Contact Us