সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / এমপিওভুক্ত হচ্ছে ২,৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান

এমপিওভুক্ত হচ্ছে ২,৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান

শেরপুর ডেস্কঃ ঈদের আগে শিক্ষকদের জন্য এসেছে অনেক বড় সুখবর। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের ২ হাজার ৭১৬টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হচ্ছে এ বছর ।

বুধবার (৬ জুলাই) শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছেন।

চলতি বছরের মে মাসে বেসরকারি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার তালিকা চূড়ান্ত করে তা প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানো হয়।

সে সময় বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও যাচাই-বাছাই কমিটির আহ্বায়ক মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ফৌজিয়া জাফরীন বলেছিলেন, নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির তালিকা আমরা ইতোমধ্যে চূড়ান্ত করেছি। সেটি শিক্ষামন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এরপর তা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে। সেখান থেকে অনুমোদন হয়ে আসার পরই ঘোষণা দেয়া হবে।

কবে নাগাদ ঘোষণা আসতে পারে, এমন প্রশ্নে তিনি বলেন, নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য যাচাই-বাছাই সংক্রান্ত যাবতীয় কাজ আমরা সম্পন্ন করেছি। এখন কবে ঘোষণা দেয়া হবে তা নীতিনির্ধারকদের সিদ্ধান্ত।

নতুন করে কতটি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে, সে প্রশ্নের জবাব দিতে রাজি হননি ফৌজিয়া। তিনি বলেছিলেন, এ বিষয়ে আমি কোনো মন্তব্য করব না।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন যাচাই-বাছাইয়ে গত বছরের ৭ নভেম্বর ৯ সদস্যের কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। কমিটিকে সহায়তা করতে চার সদস্যের একটি উপকমিটিও গঠন করা হয়।

দুই হাজার ৭১৬ বেসরকারি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতায় রয়েছে ২ হাজার ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠান। আর কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতায় ৬৬৫ শিক্ষাপ্রতিষ্ঠান।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে রয়েছে নিম্নমাধ্যমিক বিদ্যালয় ৬৬৬টি, মাধ্যমিক বিদ্যালয় এক হাজার ১২২টি, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ১৩৬টি, উচ্চ মাধ্যমিক কলেজ ১০৯টি, ডিগ্রি কলেজ ১৮টি।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে এসএসসি ভোকেশনাল অথবা দাখিল ভোকেশনাল ৯৭টি, এসএসসি বিজনেস ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলোজি ২০০টি, ডিপ্লোমা ইন অ্যাগ্রিকালচার দুটি, দাখিল মাদ্রাসা ২৬৪টি, আলিম মাদ্রাসা ৮৫টি, ফাজিল মাদ্রাসা ছয়টি, কামিল মাদ্রাসা ১১টি।

Check Also

আজ জাতীয় শোক দিবস

শেরপুর ডেস্কঃ আজ বেদনাবিধুর ১৫ আগস্ট, জাতীয় শোক দিবস। স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু …

Leave a Reply

Your email address will not be published.

ten − 5 =

Contact Us