সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / পুলিশের মাঠ প্রশাসনে বদলের আভাস

পুলিশের মাঠ প্রশাসনে বদলের আভাস

শেরপুর ডেস্কঃ বদলে যাচ্ছে পুলিশের মাঠ প্রশাসন। শিগগিরই নতুন মুখ দেখা যাবে অন্তত ২৫টি জেলার পুলিশ সুপার পদে। এ ছাড়া শতাধিক অতিরিক্ত ডিআইজির পদেও রদবদল আসছে। সর্বশেষ চট্টগ্রামসহ চার মহানগর পুলিশ কমিশনার পদে এসেছে নতুন মুখ। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পৃথক আদেশে গতকাল সব মিলিয়ে ৪১ ডিআইজি পদে রদবদল আনা হলো। পুলিশে মাঠ প্রশাসনে একসঙ্গে এত সংখ্যক ডিআইজি বদলের ঘটনা নজিরবিহীন।

এর আগে গত ১১ মে ৩২ জন অতিরিক্ত ডিআইজি পদোন্নতি পেয়ে ডিআইজি হয়েছিলেন। প্রায় ৯ মাস আগে গত বছর ডিআইজিদের এসব পদ সৃষ্টি করা হয়। পদ তৈরির ৯ মাস পর তাঁরা পদোন্নতি পান। পদোন্নতির এক মাস পর গতকাল পেলেন পদায়ন। ডিআইজিদের পদোন্নতির পরপরই দুই দফায় এসপি থেকে অতিরিক্ত ডিআইজি হয়েছেন ১১৯ জন কর্মকর্তা। ৩ জুন অতিরিক্ত পুলিশ সুপার থেকে পুলিশ সুপার হয়েছেন আরও ৩৩ জন। ডিআইজিদের পদায়ন না হওয়ায় অতিরিক্ত ডিআইজি ও এসপি পদেও রদবদল আনা যাচ্ছিল না। ডিআইজিদের রদবদলের পর অন্যান্য পদে পরিবর্তনে যে জট ছিল, তা খুলেছে। শিগগিরই অন্তত ২৫টি জেলার এসপি বদল হচ্ছে। এ ছাড়া আরও কিছু এসপি পদে নতুন মুখ আসছে। সব মিলিয়ে পুলিশের মাঠ প্রশাসন নতুন আদলে সাজছে।

পুলিশ সদর দপ্তরের এক কর্মকর্তা জানান, পুলিশ বাহিনীতে ৩ সহস্রাধিক ক্যাডার অফিসার রয়েছেন। এর মধ্যে সিনিয়র সচিব পদমর্যাদার পদ একটি ও গ্রেড-১ পদ দুটি। এ ছাড়া অতিরিক্ত আইজিডির পদ রয়েছে ২২টি। ডিআইজি পদসংখ্যা ৮৫। অ্যাডিশনাল ডিআইজির পদ ২শ ও এসপির পদ ৬ শতাধিক।

পুলিশের সাংগঠনিক কাঠামোতে রদবদলের প্রস্তাব করা হয়। অভ্যন্তরীণ সংস্কারের মাধ্যমে এসপির ২০টি, এএসপির ২০৮টিসহ মোট ২২৮টি পদ বিলুপ্ত করে অতিরিক্ত আইজিপির চারটি, ডিআইজির ১৮টি, অতিরিক্ত ডিআইজির ১০০টি, এসপির ২০টি, অ্যাডিশনাল এসপি ৮৬টিসহ ২২৮টি পদ সৃজন ও সমন্বয়ের প্রস্তাব দেওয়া হয়। অর্থ বিভাগ পর্যালোচনা শেষে ২০টি পুলিশ সুপার (এসপি), ১৫৮টি সহকারী পুলিশসহ (এএসপি) ১৭৮টি পদ বিলুপ্ত করে সমপদে অতিরিক্ত আইজি (গ্রেড-২) চারটি, উপমহাপরিদর্শক (ডিআইজি) ১৮টি, অতিরিক্ত ডিআইজি ৮৮টি, পুলিশ সুপার (এসপি) ২০, অতিরিক্ত পুলিশ সুপার ৪৮টিসহ ১৭৮টি পদ সৃজন ও সমন্বয়ের সম্মতি দেয়।

প্রজ্ঞাপনের মাধ্যমে পরিবর্তন করা পুলিশ কর্মকর্তাদের মধ্যে চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনারের দায়িত্ব পেয়েছেন ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার কৃষ্ণপদ রায়; রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্যকে ময়মনসিংহ রেঞ্জে ও রংপুর মহানগর পুলিশের কমিশনার মোহা. আবদুল আলীম মাহমুদকে রংপুর রেঞ্জে; গাজীপুর মহানগর পুলিশ কমিশনার পদে ঢাকা নৌ পুলিশ ইউনিটের অতিরিক্ত ডিআইজির দায়িত্ব পালন করা ডিআইজি মোল্যা নজরুল ইসলাম; রংপুর মহানগর পুলিশ কমিশনার পদে ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি থেকে উপমহাপরিদর্শক পদে পদোন্নতি পাওয়া নুরে আলম মিনা এবং বরিশাল মহানগর পুলিশ কমিশনারের দায়িত্ব পেয়েছেন চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি থেকে উপমহাপরিদর্শক হিসেবে পদোন্নতি পাওয়া মো. সাইফুল ইসলাম।

এ ছাড়া ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) চার অতিরিক্ত কমিশনার পদেও নতুন মুখ এসেছে। তাঁরা হলেন- ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার পদে চলিত দায়িত্বে থাকা মো. মুনিবুর রহমান, মো. আসাদুজ্জামান এবং ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার সৈয়দ নুরুল ইসলাম ও মোহাম্মদ হারুন অর রশীদ। এ ছাড়া এসবিতে দায়িত্ব পালন করা ডিআইজি হুমায়ুন কবিরকে পুলিশ স্টাফ কলেজে, ট্যুরিস্ট পুলিশের ডিআইজি মোর্শেদুল আনোয়ার খানকে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনে, ডিএমপির অতিরিক্ত কমিশনার ড. এএফএম মাসুম রাব্বানীকে পুলিশ স্টাফ কলেজে, গাজীপুর মহানগর পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবিরকে পুলিশ সদরদপ্তরে, চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীরকে রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের পরিচালক ও পুলিশ স্টাফ কলেজের ভাইস রেক্টর আব্দুল কুদ্দুস আমিনকে এসবিতে বদলি করা হয়। এ ছাড়াও ২৭ জন ডিআইজিকে পুলিশের বিভিন্ন পদে পদায়ন করা হয়েছে।

Check Also

আজ জাতীয় শোক দিবস

শেরপুর ডেস্কঃ আজ বেদনাবিধুর ১৫ আগস্ট, জাতীয় শোক দিবস। স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু …

Leave a Reply

Your email address will not be published.

17 − 11 =

Contact Us